-->
শিরোনাম

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক
বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২৪ পালিত

সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাশে (সিআইপিআরবি)এর সার্বিক সহযোগিতায় বৃহস্পতিবার সকাল ১১টায় বাংলাশে শিশু একাডেমি ও সিনারগোস বাংলাদেশ এর সহযোগিতায় এ অনুষ্ঠান পালিত হয়। এবারের প্রতিপাদ্য বিষয় ‘পানিতে ডুবা প্রতিরোধ হোক প্রতিটি শিশুর অধিকার’ এ আমাদের অঙ্গীকার।

আলোচনায় স্বাগত বক্তব্য দেন ড. একে এম ফজলুর রহমান। এশা খান এবং ফেরদৌসি বেগম আলোচনা করেন। ও শিশুদের জন্য কাজ করে এমন দেশী এবং আন্তর্জাতিক বেসরকারী সংস্থার প্রতিনিধিগণ।

সিরডাপ মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব নাজমা মোবারেক, সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এ অনাকাঙ্খিত মৃত্যু কারোই কাম্য নয়। সবাইকে সচেতন হতে হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ড. আমিনুর রহমান, উপ-নির্বাহী পরিচালক বলেন, সিআইপিআরবি। বাংলাদেশে পানিতে ডুবে বছরে মৃত্যু হয় ১১ হাজার শিশুর দৈনিক ৩০ জন মারা যায়, শিশুরে সুস্থ্যভাবে বেঁচে থাকার অধিকার শিশু সুরক্ষার সর্ব প্রথম ধাপ। তাই প্রতিরোধযোগ্য এই মৃত্যু রুখতে সামগ্রিকভাবে আরও জোরালো পদক্ষেপ নেয়া দরকার। প্রতিটি জীবনই অপার সম্ভাবনাময় এবং এই অনাকাংখিত মৃত্যু প্রতিরোধ করে তারে সঠিকভাবে বিকশিত হবার সুযোগ তৈরী করে দিতে হবে।

সভায় উপস্থিত আলোচকগণও একই মত দিয়েছেন। তারা বলেছেন যে যেহেতু শিশুমৃত্যু প্রতিরোধে দেশীয় প্রেক্ষাপটে সহজে বাস্তবায়নযোগ্য বৈজ্ঞানিক পদ্ধতি রয়েছে, তা বাস্তবায়নে সরকার পক্ষেপ গ্রহণ করবে বলেও আশা করা যায়। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বাধ্যতামূলক সাঁতার প্রশিক্ষণ চালু হলে পানিতে ডুবে শিশু মৃত্যুর হার কমরে বলে অংশগ্রহনকারীগণ আশাবাদ ব্যক্ত করেন।

পানিতে ডুবে শিশু মৃত্যু-একটি ভয়াবহ কিন্তু অবহেলিত বিষয়। পত্রিকা বা টেলিভিশন চ্যানেল খুললেই প্রতিনিয়ত এই অকাল মৃত্যুর অসংখ্য মর্মান্তিক খবর পাওয়া যায় কিন্তু তা প্রতিরোধে নেয়া কার্যক্রমগুলো ততটা জোরালো নয়।

অথচ শিশু সুরক্ষায় শিশুদের বেঁচে থাকার অধিকার সর্বাগ্রে। সিআইপিআরবি পরিচালিত এক গবেষণায় খো গেছে বাংলােেশ প্রতিবছর সাড়ে ১৪ হাজার শিশু পানিত ডুবে মারা যায়, যাদের বয়স ১৮ বছরের নিচে। ১-৫ ও ৬-১০ বছর বয়সী শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। মৃত্যুর এই মহাম প্রতিরোধে ১-৫ বছর বয়সী শিশুদের প্রয়োজন সার্বক্ষণিক তত্ত্বাবধান এবং ৬ থেকে ১০ বছর বয়সী শিশুদের প্রয়োজন সাঁতার ক্ষত ইতোমধ্যেই একটি জাতীয় নীতিমালা গ্রহণ করা হয়েছে, যা অনুমোনের অপেক্ষায় রয়েছে। দেশজুড়ে পানিতে ডুবে মৃত্যুর যে নিরু মহামারী চলছে আবহমানকাল ধরে, এই নীতিমালা অনুমোদন ও বাস্তবায়ন হলে তা অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version