-->
ডিএসই

মূলধন হারাল আরও সাড়ে ১৩ হাজার কোটি টাকা

ভোরের আকাশ প্রতিবেদক
মূলধন হারাল আরও সাড়ে ১৩ হাজার কোটি টাকা

চলতি সপ্তাহে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন হয়েছে পুঁজিবাজারে। এতে সপ্তাহ ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে ১৩ হাজার ৫০৬ কোটি টাকা। পুঁজিবাজারের সাপ্তাহিক হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। সপ্তাহ ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ১.৯৭ শতাংশ বা ১৩ হাজার ৫০৬ কোটি টাকা। চলতি সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৭২ হাজার ১১৫ কোটি টাকা। গত সপ্তাহের শেষ কার্যদিবসে এ মূলধন ছিল ৬ লাখ ৮৫ হাজার ৬২১ কোটি টাকা।

গত সপ্তাহের চেয়ে ডিএসইর সব কটি সূচকও কমেছে। চলতি সপ্তাহে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৭৬.৫৫ পয়েন্ট বা ৩.১৩ শতাংশ। এছাড়া ডিএসই-৩০ সূচক কমেছে ৭৪.০৮ পয়েন্ট বা ৩.৫৯ শতাংশ। আর ডিএসইএস সূচক কমেছে ৪০.৬৭ পয়েন্ট বা ৩.২২ শতাংশ। সূচক পতনের পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। চলতি সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৩১ কোটি ৯ লাখ টাকা। আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ৩ হাজার ৩৯৬ কোটি ৫৪ লাখ টাকা। এক সপ্তাহে লেনদেন কমেছে ১ হাজার ২৬৫ কোটি ৪৫ লাখ টাকা।

এদিকে, প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৩৭.২৬ শতাংশ বা ২৫৩ কোটি ৯ লাখ টাকা। চলতি সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৪২৬ কোটি ২১ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৬৭৯ কোটি ৩০ লাখ টাকা। চলতি সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৭টি কোম্পানির, কমেছে ৩৩১টির এবং অপরিবর্তিত রয়েছে আটটি কোম্পানির শেয়ারের দাম।

এদিকে, সপ্তাহ ব্যবধানে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই সূচক ৩.৩০ শতাংশ ও সিএসসিএক্স সূচক ৩.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫২৭১.৭৭ পয়েন্ট ও ৯২৭৫.০৩ পয়েন্ট। এছাড়া, সিএসআই সূচক ৩.৪১ শতাংশ ও সিএসই-৫০ সূচক ২.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৯১.৪২ পয়েন্টে ও ১১৫৮.৫০ পয়েন্টে। আর সিএসই-৩০ সূচক ২.৮৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২৪৫৭.৩৪ পয়েন্টে।

চলতি সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হয়েছে ৪১ কোটি ১৩ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল ৭২ কোটি ৬০ লাখ টাকা। সপ্তাহ ব্যবধানে লেনদেন কমেছে ৩১ কোটি ৪৭ লাখ টাকা। চলতি সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ২৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ার দর।

 

ভোরের আকাশ/রন

মন্তব্য

Beta version