-->

প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি ৩৫ প্রত্যাশীদের

ঢাবি প্রতিবেদক
প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি ৩৫ প্রত্যাশীদের

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ এর পরিবর্তে ৩৫ করে প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ৩৫ প্রত্যাশী সমন্বয়ক পরিষদ। সোমবার (১৪ অক্টোবর) সকাল নয়টা হতে ৩৫ প্রত্যাশী শিক্ষার্থীরা রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়ে দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

এসময় আন্দোলনের সমন্বয়ক আহমেদ তানজিল বলেন, আমরা দীর্ঘদিন ধরে এই আন্দোলন করে আসছি। তার প্রেক্ষিতে সরকার একটি সংস্কার কমিটি গঠন করে। ৫ সদস্য বিশিষ্ট সংস্কার কমিটি আমাদের সাথে আলোচনা করে, সাত কার্য দিবসের মধ্যে চাকরিতে আবেদনের বয়সসীমা ছেলেদের জন্য ৩৫ এবং মেয়েদের জন্য ৩৭ করার একটি সুপারিশ করে এই কমিটি। এই সুপারিশ যেন দ্রুত প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয় এই দাবিতেই আজকের এই কর্মসূচি।

তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকার এই কমিটি গঠন করেছে। আমাদের দাবি যৌক্তিক বলে তারা এই সুপারিশ করেছে। উপদেষ্টাদের আজকে একটি মিটিং আছে। তাই আমরা চাই আজকেই যেন আমাদের দাবির প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপন না আসা পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে।

কেন্দ্রীয় টিমের সমন্বয়ক মামুন রশিদ রতন বলেন, দীর্ঘ ১২ বছর ধরে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবির আন্দোলনে আমরা বিভিন্ন সময় হামলা নির্যাতনের শিকার হয়েছি বিগত সরকারের আমলে। গত ৫ আগস্ট সরকার পতনের পর আমরা বিভিন্ন কর্মসূচি ও সরকারকে আল্টিমেটাম দিয়ে কোন সাড়া না পেলে ৩০ সেপ্টেম্বর চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করি। শিক্ষার্থীরা আবেগ ধরে রাখতে না পেরে ১৪৪ ধারা ভেঙে যমুনা ভবনের দিকে রওনা করে। তার প্রেক্ষিতে সরকার আমাদের দাবি-দাওয়া অনুযায়ী একটি কমিশন গঠন করে ছেলেদের ক্ষেত্রে ৩৫ ও মেয়েদের ক্ষেত্রে ৩৭ বছর চেয়ে একটি সুপারিশ করেছে। রাষ্ট্র এটা মেনে নিলে সাধুবাদ জানাই কিন্তু যদি এর একদিনও কম হয় তাহলে বাংলাদেশের ছাত্র সমাজ তা মেনে নেবে না।

সুপারিশ জানানোর পরও আজ কেন শাহবাগে অবস্থান করছেন জানতে চাইলে মামুন রশিদ বলেন, আমরা কোন আশ্বাসে বিশ্বাসী নই, এর আগেও আমরা বহু আশ্বাস পেয়েছি। কিন্তু আমাদের দাবি মেনে নেয়া হয়নি। আমরা চাই কমিশনের সুপারিশ অনুযায়ী দ্রুত প্রজ্ঞাপন জারি করা হোক।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version