-->

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে বেক্সিমকো শ্রমিকদের বিক্ষোভ

অনলাইন ডেস্ক
গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে বেক্সিমকো শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুর সিটি করপোরেশনের সারাবো এলাকায় বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকরা সেপ্টেম্বর মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছেন। শনিবার সকাল ৮টা থেকে শুরু হওয়া এই বিক্ষোভে এক পর্যায়ে দেড় হাজারেরও বেশি শ্রমিক চক্রবর্তী এলাকায় চন্দ্রা-নবীনগর সড়ক অবরোধ করেন। এতে সড়কের উভয় পাশে যানজট সৃষ্টি হয়, ফলে যাত্রী ও গাড়িচালকরা দুর্ভোগে পড়েন।

প্রায় দুই ঘণ্টা পর শিল্প পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে এসে শ্রমিকদের আশ্বস্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। শ্রমিকদের আন্দোলনের কারণে সকাল ১০টার দিকে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

কারখানার শ্রমিক ও শিল্প পুলিশ জানায়, বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কে প্রায় ২২ হাজার শ্রমিক কাজ করেন, এবং প্রতি মাসে ৮০ থেকে ৮২ কোটি টাকা বেতন পরিশোধ করতে হয়। সেপ্টেম্বর মাসেও বেতন আদায়ের জন্য শ্রমিকেরা আন্দোলন করেন। অক্টোবরেও শ্রমিকরা বেতন না পাওয়ায় আবারও বিক্ষোভে নামেন।

গত সপ্তাহে ২৭ কোটি টাকার বেতন দেওয়া হলেও, অনেক শ্রমিক এখনো সেপ্টেম্বর মাসের বেতন পাননি। এ বিষয়ে গাজীপুর শিল্পাঞ্চলের পুলিশ সুপার মো. সারোয়ার আলম বলেন, শ্রমিকদের বাকি বেতন দ্রুত পরিশোধ করার জন্য কর্তৃপক্ষকে বলা হয়েছে এবং পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

শ্রমিকদের মধ্যে নজরুল ইসলাম বলেন, “মাসের ২০ দিন পেরিয়ে গেলেও বেতন পাচ্ছি না। বেতন না পাওয়ায় ঘরভাড়া ও দোকানের বাকি পরিশোধ করতে পারছি না। গত মাসেও আন্দোলন করে বেতন নিতে হয়েছিল। প্রতি মাসে এমন হলে সংসার চালানো কষ্টকর হবে।”

স্থানীয় বাসিন্দা কামাল হোসেন মন্তব্য করেন, “শ্রমিকদের সমস্যা থাকলে তারা কারখানার ভেতরে আন্দোলন করতে পারে, রাস্তায় কেন আসে? এতে সাধারণ মানুষ দুর্ভোগে পড়ে।”

 

ভোরের আকাশ/রন

মন্তব্য

Beta version