-->

এখন কেউ মোটা চাল খায় না, ছেড়া কাপড় পরে না : তথ্যমন্ত্রী

ঢাবি প্রতিনিধি

ঢাবি প্রতিবেদক
এখন কেউ মোটা চাল খায় না, ছেড়া কাপড় পরে না : তথ্যমন্ত্রী
ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি সংগঠনের উদ্যোগে দিন বদলের মেলা অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

দেশে এখন কেউ ছেড়া কাপড় পরে না, মোটা চাল খায় না। বরং মোটা চাল গরুকে খাওয়ায়।  এ মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (৯ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে পোস্টার সাংস্কৃতিক সংসদ ও বজ্রকণ্ঠ আয়োজিত ‘দিন বদলের মেলা' অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দিন বদলের কথা বলতে গিয়ে এ মন্তব্য করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন,আজকে ১৩ বছর আগের আর পরের দিকে তাকালে দেখি দিন অনেক বদল হয়েছে। আগে আমরা আন্দোলনে শ্লোগান দিতাম শ্রমিকের মজুরি হবে সাড়ে তিন কেজি চাউলের সমান। এটা ছিল দাবি অথচ আজকে জননেত্রী শেখ হাসিনা শ্রমিকের মজুরি এমন পর্যায়ে নিয়ে গিয়েছেন এখন শ্রমিকরা একদিনের মজুরি দিয়ে ১২ থেকে ১৩ কেজি চাল কিনতে পারে।

তিনি আরো বলেন, আমাদের দেশে এখন আর ছেড়া কাপড় পড়া মানুষ দেখা যায় না, তরুণরা স্টাইল করে ছেড়া কাপড় পড়ে। এটি হচ্ছে পরিবর্তন। আগে আমরা মোটা চাল, মোটা কাপড়ের স্লোগান দিতাম। এখন আর মোটা চাল কেউ খায় না বরং গরুকে খাওয়ায়। এখন রিকশাওয়ালাও আধাবেলা রিকশা চালিয়ে এক হাজার টাকা আয় করে।

তথ্যমন্ত্রী আরো বলেন, বাংলাদেশে এখন আর কুঁড়েঘর নেই। কুঁড়েঘর এখন কবিতায় ছাড়া বাস্তবে পাওয়া যায় না। আজকে বারো, তেরো বছর পর কেউ দেশে এলে বিমান থেকে যখন কুড়িল ফ্লাইওভার দেখে তখন সে ভেবে থাকে এটি তো ঢাকা নয়। বিমান ভুল করে মনে হয় ব্যাংকক, সিঙ্গাপুর চলে এসেছে। এটিই হচ্ছে পরিবর্তন।

তবে এই দিন বদল অনেকের পছন্দ নয় উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, বেগম খালেদা জিয়া, ফখরুল ইসলাম আলমগীর বলেছিল পদ্মা সেতু এই সরকারের আমলে হবে না। তারা ক্ষমতায় এলে দুটি পদ্মা সেতু করে দেবে। কিছুদিন আগে প্রধানমন্ত্রী পদ্মা সেতু গাড়ি দিয়ে পাড়ি দিয়ে এসেছেন। পদ্মা সেতু এখন উদ্বোধনের অপেক্ষায়।

তথ্যমন্ত্রী বলেন, দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন বিদেশে বসে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। বিএনপি-জামাত লবিস্ট নিয়োগ করে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র,অপপ্রচার চালাচ্ছে। দেশকে এগিয়ে নিতে অপপ্রচার বন্ধ করতে হবে।

বিএনপি রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে না যাওয়ার বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, মহামান্য রাষ্ট্রপতি একটি স্বচ্ছ প্রক্রিয়ায় সবার মতামতের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠনে সংলাপের আয়োজন করেছেন। অথচ বিএনপি সংলাপে যাবে না, তারা সংলাপ নিয়ে নানা ধরনের অপপ্রচার চালাচ্ছে। আসলে তাদের উদ্দেশ্য নির্বাচনেরকে বানচাল করা। তারা ২০১৪ সালের নির্বাচন বানচাল করার চেষ্টা করেছিল, ঠিক একইভাবে ২০১৮ সালের নির্বাচনেও ষড়যন্ত্র করেছিল। আগামী নির্বাচনও বানচাল করতে চাচ্ছে। দেশের মানুষ তাদেরকে সে সুযোগ দেবে না।

অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী বলেন, বিশ্ববাসীর কাছে সভ্যতার প্রতীক, মাদার অব হিউম্যানিটি হলেন শেখ হাসিনা। সারাবিশ্ব দেখেছে তিনি পারেন। তার হাত ধরেই দিন বদলের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

এমডিজি ও এসডিজিসহ ভিশন ২০২১ এর লক্ষ্যমাত্রা অর্জন ও ভিশন ২০৪১ এবং ডেল্টা পরিকল্পনা ২১০০ অভিমুখে যাত্রার মাহেন্দ্রক্ষণ নামে ‘দিন বদলের মেলা’ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিলসহ অন্যান্য গুণীজনেরা।

মন্তব্য

Beta version