-->

আমলা নয় সমাজের গ্রহণযোগ্য ব্যক্তিদের ইসিতে চায় জেপি

নিজস্ব প্রতিবেদক
আমলা নয় সমাজের গ্রহণযোগ্য ব্যক্তিদের ইসিতে চায় জেপি
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেন জেপি নেতারা

আমলা নির্ভর না হয়ে সমাজের শ্রদ্ধাভাজন এবং গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব করেছে জাতীয় পার্টি (জেপি)। নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির ডাকা সংলাপে অংশ নিয়ে এ প্রস্তাব দিয়েছে দলটি।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে সোমবার (১০ জানুয়ারি) বঙ্গভবনে তাঁর সঙ্গে সাক্ষাৎ করে  জাতীয় পার্টি (জেপি)-র একটি প্রতিনিধি দল। সাত সদস্যের প্রতিনিধি দলটির নেতৃত্ব দেন দলটির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু। 

বৈঠকে সংবিধান অনুযায়ী নির্বাচন আইন প্রণয়ন ও নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব করেন তারা। এছাড়া সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনকে নির্বাহী বিভাগের সহযোগিতা নিশ্চিত করার জন্য পদক্ষেপ গ্রহণের প্রস্তাবও করেন মঞ্জু।

জাতীয় সংসদের বর্তমানে অন্যতম বিরোধী দল হিসেবে দায়িত্ব পালন করছে জেপি। চলমান সংলাপের ১৩তম দিবসের ১৮তম বৈঠকে অংশ নেয় দলটি। 

সংলাপ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো: জয়নাল আবেদীন এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

তিনি বলেন, রাষ্ট্রপতি প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর মতামত ও পরামর্শ খুবই গুরুত্বপূর্ণ।

রাষ্ট্রপ্রধান আশা প্রকাশ করেন যে, নির্বাচন কমিশন গঠনে তাদের মতামত নিয়ে একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন করবেন। রাষ্ট্রপতি হামিদ তাদেরকে আলোচনায় অংশ নেওয়ার জন্য ধন্যবাদ জানান।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব মো: জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

পাঁচ বছর মেয়াদি বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। এ কারণে নতুন কমিশন গঠনে সংলাপের পদক্ষেপ নিয়েছেন রাষ্ট্রপতি।  

প্রেস সচিব জানান রাষ্ট্রপতি এখন পর্যন্ত ১৮টি রাজনৈতিক দলের সাথে ১৩ দিনের পৃথক পৃথকভাবে বৈঠক করেছেন। মঙ্গলবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় ইসলামী ফন্ট বাংলাদেশ এবং সন্ধ্যা সাতটায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টিকে (বাংলাদেশ ন্যাপ) রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ২০ ডিসেম্বর চলমান সংলাপের শুরুর দিনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসে সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। 

প্রেস সচিব জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সহ এখন পর্যন্ত নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩২টি রাজনৈতিক দলকে বঙ্গভবনে আলোচনার আহ্বান জানানো হয়েছে। তবে আমন্ত্রণ পাওয়া দলগুলোর মধ্যে ছয়টি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়নি। দলগুলো হলো: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), ইসলামী আন্দোলন বাংলাদেশ, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি) এবং জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে রাষ্ট্রপতি সংলাপে বসবেন আগামী ১৭ জানুয়ারি বিকাল চারটায়।

মন্তব্য

Beta version