-->

নারায়ণগঞ্জের মতো সুষ্ঠু হবে আগামী সংসদ নির্বাচন : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নারায়ণগঞ্জের মতো সুষ্ঠু হবে আগামী সংসদ নির্বাচন : তথ্যমন্ত্রী
দৈনিক ভোরের আকাশ এর নবরূপে আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু হয়েছে দাবি করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনও এরকম সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠিত হবে। গতকাল সোমবার জাতীয় প্রেসক্লাবে ‘দৈনিক ভোরের আকাশ-এর নবরূপে আত্মপ্রকাশ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

অনুষ্ঠানে ভোরের আকাশ পত্রিকার কাছে মন্ত্রী প্রত্যাশা করেন, ভোরের আকাশ পত্রিকা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সমাজের অসঙ্গতি যেমন তুলে ধরবে, দায়িত্বশীলদের চোখে আঙুল দিয়ে কোথায় দায়িত্ব পালন করতে হবে, তা দেখিয়ে দেবে। একইসঙ্গে দেশের অগ্রগতি, উন্নয়ন, বিশ্বকে চমক দিয়ে দেশ যে এগিয়ে যাচ্ছে শেখ হাসিনার নেতৃত্বে সেটিও তুলে ধরতে হবে।

মন্ত্রী বলেন, ‘ইদানীং নির্বাচনের বিষয়ে অনেক লেখালেখি হয়। গতকাল (রোববার) নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এমন সুন্দর নির্বাচন হয়েছে- এই নির্বাচনে প্রচারণা থেকে শুরু করে, ভোটের দিন পর্যন্ত কোনো ধরনের বিশৃঙ্খলা সেখানে হয়নি। একই দিনে সারাদেশে যে ৫টি পৌরসভায় নির্বাচন হয়েছে সব জায়গায় ভালো নির্বাচন হয়েছে। সব জায়গায় সুন্দর নির্বাচন হয়েছে। গতকাল যে সুন্দর, সুষ্ঠু নির্বাচন হয়েছে, ইনশাল্লাহ আগামী সংসদ নির্বাচনও এরকম সুষ্ঠু ও সুন্দর নির্বাচন অনুষ্ঠিত হবে।’

তিনি বলেন, গতকালের নির্বাচনের মাধ্যমে এটি স্পষ্ট হয়েছে যে আওয়ামী লীগ, মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার জনপ্রিয়তা আগের থেকে অনেক বেড়েছে।

ড. হাছান মাহমুদ বলেন, বিএনপি নির্বাচন থেকে সরে গেলেও বিভিন্ন অবয়বে নির্বাচনে ছিল। দৃশ্যত তারা অংশগ্রহণ না করলেও ভিন্ন অবয়বে সব জায়গায় নির্বাচনে ছিল। তারাও নিশ্চয়ই বুঝতে পেরেছে তাদের জনপ্রিয়তা কোন জায়গায় আছে। আমি আশা করব, এসব নিয়ে বিভ্রান্তি ছড়ানো থেকে সংশ্লিষ্টরা বিরত থাকবেন।

নেতিবাচক সংবাদ সবসময় গণমাধ্যমে উঠে এলেও সরকারের উন্নয়নের খবরগুলো শিরোনাম হয় না- এমন আক্ষেপ করে তথ্যমন্ত্রী বলেন, ‘দেশটা যে আজ এত এগিয়ে গেল, আমাদের মাথাপিছু আয় ভারতকেও ছাড়িয়ে গেল, সেটা নিয়ে যেরকম মাতামাতি হওয়ার কথা ছিল, তা তো হয় নাই।’ তিনি বলেন, ‘এই করোনার মধ্যে পৃথিবীর মাত্র ২০টি দেশের ইতিবাচক জিডিপি গ্রোথ হয়েছে, তার মধ্যে বাংলাদেশ একটি এবং অবস্থান তৃতীয়তম। সেটি নিয়ে তো আমাদের দেশের পত্রপত্রিকায় মাতামাতি হয় না! অনিয়ম এবং কোনো জায়গায় ব্যত্যয় কিছু হলে এটি যেমন আসতে হবে, তেমনি জাতির এগিয়ে যাওয়ার বিষয়ও আসতে হবে। এটি আমাদের নৈতিক দায়িত্ব।’

বাংলাদেশের গণমাধ্যমকে স্বাধীন উল্লেখ করে সাংবাদিকদের সচেতনতার সঙ্গে সংবাদ লেখা ও প্রকাশ করার আহ্বান জানান তিনি। মন্ত্রী বলেন, ‘আমি অনুরোধ জানাব স্বাধীনতা থাকলে, সেই স্বাধীনতা প্রয়োগ করার ক্ষেত্রে সচেতন হতে হবে।’

সাংবাদিকদের কলমযোদ্ধা উল্লেখ করে তিনি বলেন, ‘আপনাদের লেখার স্বাধীনতা যেন অপরের স্বাধীনতা বা মানবাধিকারকে খর্ব না করে সেদিকে অবশ্যই সচেতন থাকতে হবে।’ সাংবাদিকদের স্বাধীনতার পাশাপাশি জবাবদিহির বিষয়েও সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

দৈনিক ভোরের আকাশ পত্রিকার সম্পাদক খালেদ ফারুকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ভোরের আকাশের প্রকাশক এসএম আব্দুল্যাহ নুরুজ্জামান, প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য ও পরিবারকল্যাণ এবং সমাজকল্যাণবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভোরের আকাশের ব্যবস্থাপনা সম্পাদক সলিমউদ্দিন মাহমুদ (টুলু বিশ্বাস)।

মন্তব্য

Beta version