-->
শিরোনাম

সরস্বতী পূজা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট
সরস্বতী পূজা অনুষ্ঠিত
শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মন্দিরে সরস্বতী পূজা উদযাপিত হয়। ঢাকঢোল-কাঁসর, শঙ্খ ও উলুধ্বনিতে মুখরিত হয়ে উঠেছিল মন্দির এলাকা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। ছবি: তারেক মাহমুদ, রাজশাহী ব্যুরো

বিভিন্ন আচার অনুষ্ঠান পালনের মধ্য দিয়ে শনিবার (৫ ফেব্রুয়ারি) রাজধানী ঢাকাসহ সারাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। সরস্বতী পূজা বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে একটি অন্যতম উৎসব।

শাস্ত্রীয় বিধান অনুসারে, মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। এ তিথি বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। এদিন সকাল ৭টা ৭ মিনিটে শুরু হয় পঞ্চমী তিথি। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের বাসা ও পূজামণ্ডপে সকাল থেকে পূজা শুরু হয়। পূজা শেষে ভক্তরা পুষ্পাঞ্জলি ও প্রসাদ গ্রহন করেন। এদিন শিশুদের হাতেখড়িরও আয়োজন করা হয়। খবর বাসস।

বাংলাদেশে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বিদ্যা ও শিল্পকলার দেবী সরস্বতীর পূজা হয়ে থাকলেও করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় এ বছর পূজামণ্ডপে সীমিত আকারে এবং স্বাস্থ্যবিধি মেনে সব আনুষ্ঠানিকতা পালন করা হয়।

ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে মহানগর সার্বজনীন পূজা কমিটি বিদ্যাদেবী সরস্বতী পূজার আয়োজন করে। এদিন সকাল ৯টায় পূজা অনুষ্ঠিত হয়। পুষ্প অঞ্জলি গ্রহণ, প্রসাদ বিতরণের মধ্যদিয়ে পূজার আনুষ্ঠানিকতা শেষ হয়।

জাতীয় প্রেসক্লাবে এবার প্রথম স্বাস্থ্য বিধি মেনে স্বরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীরা পূজার আয়োজন করে। রামকৃষ্ণ মিশন ও মঠসহ বিভিন্ন মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানেও পূজা অনুষ্ঠিত হয়।

মন্তব্য

Beta version