-->

দক্ষিণ কোরিয়া গেলেন আরো ৯৮ জন প্রশিক্ষিত কর্মী

কূটনৈতিক প্রতিবেদক
দক্ষিণ কোরিয়া গেলেন আরো ৯৮ জন প্রশিক্ষিত কর্মী
বিমানবন্দরে দক্ষিণ কোরিয়াগামী কর্মীরা

এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম প্রোগ্রামের আওতায় দক্ষিণ কোরিয়া গেলেন আরো ৯৮ জন প্রশিক্ষিত কর্মী। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার নিয়োগপ্রাপ্ত হওয়া ১০৮ জন শ্রমিকের মধ্যে ৪১ জন নতুন নিয়োগ পেয়েছেন। বাকি ৬৭ জন পুনঃপ্রবেশ কর্মী।

এতে আরো বলা হয়, বছরের ৫ জানুয়ারি প্রথম দফায় ৯২ জন কর্মী দেশটিতে যান। এছাড়াও চলমান নিয়োগ প্রক্রিয়ার অংশ হিসেবে ফেব্রুয়ারির মাঝামাঝিতে ১৩০ জনের আরেকটি দল তৃতীয় দফায় দেশটিতে যাওয়া অপেক্ষায় রয়েছেন।

দক্ষিণ কোরিয়া সরকার কোভিড-১৯ মহামারির কারণে ২০২০ সালের মার্চ মাসে বিদেশি কর্মী গ্রহণ স্থগিত করে। পরিস্থিতির উন্নতি হওয়ায় ২০২১ সালের ডিসেম্বর থেকে আবারও প্রবাসী কর্মী গ্রহণ করা শুরু করে।

গত বছর এ প্রক্রিয়া চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত মোট ৩৪১ জন বাংলাদেশি প্রবাসী কর্মী দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করেছেন। এদের মধ্যে ২০২১ সালের ডিসেম্বরে গেছেন ১১১ জন, ২০২২ সালের জানুয়ারিতে ১৩০ জন এবং ২০২২ সালের ফেব্রুয়ারিতে গেলেন ৯৮ জন।

এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশসহ ১৬টি দেশ থেকে মাঝারি ও স্বল্প-দক্ষ বিদেশি শ্রমিকদের নিয়োগ দিয়ে আসছে দক্ষিণ কোরিয়া। এর পাশাপাশি নিয়োগকর্তাদের কাছ থেকে পাওয়া অনুরোধের ভিত্তিতে কোরীয় সরকার সীমিত পরিসরে দেশটিতে কর্মী গ্রহণের পরিবেশ সৃষ্টি করছে এবং পর্যায়ক্রমে কোভিড-১৯ সুরক্ষামূলক ব্যবস্থাসহ গত বছরের নভেম্বর থেকে স্থগিতাদেশ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিএমইটি জানায়, এ পর্যন্ত ইপিএস পদ্ধতিতে ২০ হাজারের বেশি বাংলাদেশি শ্রমিককে কোরিয়ায় পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি কর্মীদের কাছ থেকে রেমিট্যান্স প্রবাহ সাম্প্রতিক বছরগুলোতে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এই রেমিট্যান্স ২০১৬-১৭ অর্থ বছরে ছিল ৮০.৬৫ মিলিয়ন মার্কিন ডলার। ২০২০-২১ অর্থবছরে তা ২০৯.১৬ মিলিয়ন মার্কিন ডলারে এসে দাঁড়িয়েছে।

মন্তব্য

Beta version