-->
শিরোনাম

‘সুষ্ঠু নির্বাচন না হলে বাধাগ্রস্ত হতে পারে বিদেশি বিনিয়োগ’

নিজস্ব প্রতিবেদক
‘সুষ্ঠু নির্বাচন না হলে বাধাগ্রস্ত হতে পারে বিদেশি বিনিয়োগ’
রোববার (১৩ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন।

আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু না হলে বিদেশি বিনিয়োগ বাধাগ্রস্ত হতে পারে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন।

রোববার (১৩ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ ও ব্রিটেনের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’-এ যোগ দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘উন্নয়ন সহযোগী হিসেবে ব্রিটেন চায় বাংলাদেশের অর্থনৈতিক অবস্থান আরো সমৃদ্ধ হোক। আর এ জন্য এখানের (বাংলাদেশে) সরকার নির্বাচন পদ্ধতি স্বচ্ছ ও নিরপেক্ষ করা যেমন জরুরি, ঠিক তেমনই গণতান্ত্রিক ব্যবস্থাকে আরো শক্তিশালী করার দিকে নজর দেওয়া উচিত। বিশেষ করে সরকার নির্বাচন পরিবেশটা হতে হবে ভয়মুক্ত।’‘বিদেশি বিনিয়োগ টানার ক্ষেত্রে সকল ক্ষেত্রেই স্থিতিশীলতা জরুরি উল্লেখ করে ব্রিটিশ হাইকমিশনার বলেন, মানবাধিকার পরিস্থিতি, গণতন্ত্রের উন্নতি, বিচার বহির্ভূত হত্যা ও গুমের মতো ঘটনাগুলোর সুষ্ঠু তদন্তে স্বচ্ছতা থাকাটাও গুরুত্বপূর্ণ। বিনিয়োগকারীরা এসব বিষয়গুলোর প্রতিও খেয়াল রাখেন।’

‘১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানের আলোকে এসব বিষয়ের প্রতিফলন ঘটেছে। এটা অত্যন্ত চমৎকার দিক যে, বহু আগেই বাংলাদেশএসব বিষয়গুলোকে সুসংহত করেছে। আমরা চাই এগুলোর প্রতিফলন ঘটুক।’

মার্কিন উদ্যোগ ইন্দো-প্যাসিফিক বা আইপিএসে বাংলাদেশ গুরুত্বপূর্ণ উল্লেখ করে ডিকসন বলেন, ‘অর্থনৈতিক ভাবে বাংলাদেশের বেশ সম্ভাবনা রয়েছে এবং বাংলাদেশ তার চূড়ান্ত পর্যায়ে পৌঁছুতে সক্ষম হবে এমনটাই আমরা আশাকরি।

তিনি বলেন, অর্থনৈতিক ও সামরিক সহযোগিতাসহ অন্যান্য ক্ষেত্রগুলোতে বাংলাদেশ-ব্রিটেনের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণের পরেও ব্রিটেন বাংলাদেশের জন্য শুল্কমুক্ত বাজার সুবিধা অব্যহত রাখবে। ব্রিটেন বাংলাদেশের ৩য় বৃহত্তম রপ্তানি বাজার এবং ২য় বৃহত্তম বিনিয়োগকারী। এই সম্পর্ক বহুদূর বিস্তৃতির সম্ভাবনা রয়েছে।’

বাংলাদেশের অপরাধীরা বিভিন্ন সময়ে ব্রিটেনে গিয়ে আশ্রয় নিয়েছে এবং তারা সেখানে নিরাপদ অবস্থান করছে। তাদের ফেরাতে কোনো পদক্ষেপ নেওয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে ব্রিটিশ হাইকমিশনার বলেন, ‘এটা আইনগত প্রক্রিয়া।’

অনুষ্ঠানে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেন ডিকসন। এই সংকট সমাধানে বাংলাদেশের সঙ্গে ব্রিটেন কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব।

 

মন্তব্য

Beta version