-->
শিরোনাম

আরো জোরদার সম্পর্ক চায় বাংলাদেশ-আমিরাত

নিজস্ব প্রতিবেদক
আরো জোরদার সম্পর্ক চায় বাংলাদেশ-আমিরাত
দুবাইয়ে গতকাল রোববার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের বৈঠক। ছবি- ভোরের আকাশ

দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার একমত পোষণ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য সংযুক্ত আরব আমিরাত সফর নিয়েও গতকাল রোববার (১৩ ফেব্রুয়ারি) দুবাইয়ের বৈঠকে আলোচনা করেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন গত পাঁচ দশকে সংযুক্ত আরব আমিরাতের অভূতপূর্ব উন্নতির জন্য অভিনন্দন জানান এবং দুই দেশের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশেষ কিছু অনুষ্ঠান আয়োজনের বিষয়ে দুই মন্ত্রী একমত হোন। পাশাপাশি দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন এবং আশা করা হচ্ছে, মার্চে সফরটি হবে।

বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক বৃদ্ধি, বাণিজ্য সহযোগিতা, বিনিয়োগ, কানেক্টিভিটি, কৃষি ও খাদ্য নিরাপত্তা, সংস্কৃতি ও অন্যান্য জোরদারে বিস্তর আলোচনা করে। বৈঠকে দুই দেশের সুমদ্র বন্দরের মধ্যে সরাসরি যোগাযোগ এবং কার্গো ফ্লাইটের বিষয়েও আলোচনা হয়।

ড. মোমেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীকে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের কারণে উদ্ভূত পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন এবং সংকটের দ্রুত সমাধানের জন্য সংযুক্ত আরব আমিরাতের অব্যাহত সহযোগিতা ও সমর্থন কামনা করেন।

ড. মোমেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীকে তার সুবিধামতো বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রণ জানান এবং আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান আমন্ত্রণ গ্রহণ করেছেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্তব্য

Beta version