-->

গান গেয়ে মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করেছেন সন্ধ্যা

ভোরের আকাশ ডেস্ক
গান গেয়ে মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করেছেন সন্ধ্যা
সন্ধ্যা মুখোপাধ্যায়

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অনুপ্রেরণাদায়ী এক মহান শিল্পী ছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়। ৯০ বছর বয়সে বাংলাদেশের এই অকৃত্রিম বন্ধু মঙ্গলবার (ফেব্রুয়ারি) রাতে কলকাতার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেওয়ার পর ভারতীয় শিল্পীদের মধ্যে অনেকেই বাংলাদেশকে প্রকাশ্যে সমর্থন জানান। তাদের মধ্যে প্রথম কাতারে ছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়। স্বাধীনতার যুদ্ধ শুরু হলে পাকিস্তান হানাদার বাহিনীর হাত থেকে প্রাণ বাঁচাতে লাখ লাখ উদ্বাস্তু দেশ ছেড়ে পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার সীমান্তে আশ্রয় নেন। এসময় তাদের সহায়তা ও তহবিল সংগ্রহের জন্য মুক্তিযোদ্ধাদের পাশে এসে দাঁড়ান ভারতীয় বাঙালি শিল্পীদের অনেকেই। গণ আন্দোলনের সে দলে ছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়ও।

তারা ভারতের বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে গান গান এবং শরণার্থী ও মুক্তিযোদ্ধাদের জন্য তহবিল সংগ্রহ করেন। পাশাপাশি বাংলাদেশের জন্য বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করেন।

ইতিহাস ঘেঁটে জানা যায়, স্বাধীনতাকামী মুক্তিযোদ্ধা ও বাঙালিদের উদ্বুদ্ধ করতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রতিষ্ঠায় মুখ্য ভূমিকা পালন করেন সংগীতশিল্পী সমর দাস। তিনি সহযোগিতা চেয়েছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়ের কাছে। নিরাশ করেননি সন্ধ্যা। মুক্তিযোদ্ধা ও বাঙালিদের উদ্বুদ্ধ করতে তিনি অনেকগুলো গান রেকর্ড করেন। এসব গান যুদ্ধের মাঠে মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করে।

বাংলাদেশের জাতির পিতা শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধের সময় ছিলেন পাকিস্তানের কারাগারে বন্দি। দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু মুক্তি পেয়ে স্বাধীন দেশে ফিরে আসা উপলক্ষে তার গাওয়া 'বঙ্গবন্ধু তুমি ফিরে এলে' গানটি মুক্তি পায়। ২০২০ সালের ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় প্যারেড গ্রাউন্ডে আয়োজিত রাষ্ট্রীয় উদ্বোধনী অনুষ্ঠানে সেই স্মৃতি স্মরণ করে গানটি আবারও বাজানো হয়।

বঙ্গবন্ধুর সরকারও তাঁকে দেন যথাযথ সম্মান। ১৯৭২ সালে বাংলাদেশের স্বাধীনতার পর, প্রথম একুশে ফেব্রুয়ারির উদ্‌যাপন উপলক্ষে ঢাকায় পল্টন ময়দানের একটি উন্মুক্ত কনসার্টে গান করা বিদেশি শিল্পীদের মধ্যে অন্যতম ছিলেন সন্ধ্যা।

বাংলাদেশের চলচ্চিত্রেও কণ্ঠ দিয়েছেন তিনি। আলমগীর কবিরের ‘সূর্যকন্যা’ ছবিতে তার গাওয়া ‘কিছুক্ষণ আরও নাহয় রহিলে পাশে’গানটি এখনও শ্রোতাদের মুখে মুখে ফেরে।

আরও পড়ুন: কিংবদন্তী শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় আর নেই 

 

মন্তব্য

Beta version