-->
শিরোনাম
নয়াদিল্লিতে উভয় দেশের পররাষ্ট্র সচিবের বৈঠক

অভিন্ন নদীর পানি বণ্টন চুক্তির বাস্তবায়ন চায় বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক
অভিন্ন নদীর পানি বণ্টন চুক্তির বাস্তবায়ন চায় বাংলাদেশ
নয়াদিল্লিতে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক অমীমাংসিত সমস্যাগুলোর দ্রুত সমাধান চান দেশটি সফররত পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ছবি- বাসস

তিস্তাসহ সব অভিন্ন নদীর পানি বণ্টন চুক্তির দ্রুত বাস্তবায়ন এবং অমীমাংসিত সমস্যাগুলোর সমাধানে ভারতের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।

গতকাল বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) নয়াদিল্লিতে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক অমীমাংসিত সমস্যাগুলোর দ্রুত সমাধান চান দেশটি সফররত পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

উভয় পররাষ্ট্র সচিব দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করেন। তারা দুই দেশের মধ্যে বহুমুখী সম্পর্ককে আরো গভীর করার জন্য একসঙ্গে কাজ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। বিশেষ করে অর্থনৈতিক ও বাণিজ্যিক, সীমান্ত ব্যবস্থাপনা, সন্ত্রাসবিরোধী, পানি বণ্টন, সংযোগ এবং জনগণের মধ্যে যোগাযোগের ওপর জোর দেন।

পররাষ্ট্র সচিব মুসুদ বিন মোমেন উল্লেখ করেন যে বাংলাদেশের সবচেয়ে ঘনিষ্ঠ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিবেশী ভারত। বাংলাদেশ সরকার ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের গতি বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ, যা হবে পারস্পরিক আস্থা ও সম্মানের ভিত্তিতে।

তিনি ভারতের পররাষ্ট্র সচিবকে মিয়ানমারে রোহিঙ্গাদের তাদের মাতৃভূমিতে দ্রুত, নিরাপদ এবং টেকসই প্রত্যাবাসনের সুবিধার্থে প্রয়োজনীয় সহযোগিতার আহ্বান জানান। এ সময় ভারতের পররাষ্ট্র সচিব জাতিসংঘসহ বিভিন্ন প্ল্যাটফর্মে একে অপরকে সমর্থন করতে একসঙ্গে কাজ করার জন্য ভারতের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

তিনি উল্লেখ করেন যে বাংলাদেশ মিশন চেন্নাই দুই দেশের মধ্যে বিশেষ করে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলির সঙ্গে সম্পর্ককে আরো সহজতর করবে। তিনি দ্বিপাক্ষিক তাৎপর্যপূর্ণ ঘটনাগুলির যৌথ উদযাপনের ওপরও জোর দেন। কারণ বিশ্বজুড়ে নির্বাচিত শহরে মৈত্রী দিবস (বন্ধুত্ব দিবস) উদযাপন সফলভাবে দুই দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ককে তুলে ধরতে পারে। তিনি বাংলাদেশে ভারতীয় ক্রেডিট লাইনের অধীনে গৃহীত বিভিন্ন প্রকল্পের দ্রুত ট্র্যাকিংয়ে ভারত সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

উভয় পররাষ্ট্র সচিব আঞ্চলিক সহযোগিতা এবং সমসাময়িক বৈশ্বিক সমস্যা নিয়েও আলোচনা করেন বলে জানিয়েছে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্তব্য

Beta version