-->

পুলিশের আত্মাহুতিতে আমরা শুধু মুখচ্ছবিকে হারাই না : আইজিপি

নিজস্ব প্রতিবেদক
পুলিশের আত্মাহুতিতে আমরা শুধু মুখচ্ছবিকে হারাই না : আইজিপি
রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজ চত্বরে নবনির্মিত পুলিশ মেমোরিয়াল উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ

একজন পুলিশ সদস্য যখন আত্মাহুতি দেন, তখন আমরা শুধু  একটি মুখচ্ছবিকে হারাই না। আমরা আমাদের একজন সহকর্মী, সহযোদ্ধা, সাথী ও বন্ধুকে হারাই। বাংলাদেশ পুলিশের  মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর

আহমেদ এসব কথা বলেছেন। রোববার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজ চত্বরে নবনির্মিত পুলিশ মেমোরিয়াল উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, পুলিশ সদস্যের আত্মাহুতিতে পরিবার হারায় তার প্রিয় মানুষকে। বাবা তার সন্তান, স্ত্রী তার স্বামী, সন্তান তার বাবা অথবা মাকে হারায়। এটার একটা বহুমাত্রিক ক্যানভাস রয়েছে।

তিনি বলেন, প্রিয়জন হারানো পরিবারের প্রতি আমাদের সান্ত্বনার  কোনো ভাষা নেই। আমরা তাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করি। আমাদের সকল মমত্ববোধ দিয়ে সবসময় তাদের স্মরণ করি।

আইজিপি বলেন, আজ একটি গুরুত্বপূর্ণ দিন। আজ আমরা পুলিশ সার্ভিসের জন্য, বাহিনীর জন্য পুলিশ মেমোরিয়াল উদ্বোধন করলাম। বিভিন্ন দেশেই এমন মেমোরিয়াল হল রয়েছে। দেশে যখন যুদ্ধাবস্থা চলে তখন সার্বভৌমত্ব

রক্ষায় ডিফেন্স ফোর্সেস অংশ নেয়। কিন্তু শান্তিপূর্ণ সময়ে যারা দেশে সমাজ-রাষ্ট্র ধ্বংসে লিপ্ত হয়, তাদের বিরুদ্ধেই পুলিশ ক্রমাগত যুদ্ধে লিপ্ত থাকে।

তিনি বলেন, যেখানেই যুদ্ধ সেখানেই প্রাণহানির আশঙ্কা থাকে, প্রাণহানি ঘটে। বিশ্বব্যাপী পুলিশ ডিউটিতে প্রাণ হারায়। আমরাও প্রতি বছর অনেক সহকর্মীকে হারাই। করোনার দুই বছরে আমরা ১০৬ জন পুলিশ সদস্যকে

হারিয়েছি। হাজার হাজার সদস্য অসুস্থ হয়েছেন। পুলিশ ১৯৭১ সালেও বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে প্রথম বুলেট নিক্ষেপ করেছে, সাহাদাত বরণ করেছে।

আইজিপি বলেন, প্রতি বছর আমরা পুলিশ মেমোরিয়াল ডে পালন করছি। মেমোরিয়াল ডে-তে ওই বছরে মৃত ব্যক্তিদের পরিবারের উপস্থিতিতে সম্মান প্রদর্শন করা হয়।

এর আগে, পুলিশ মেমোরিয়ালের বিভিন্ন দিক তুলে ধরেন অতিরিক্ত ডিআইজি (ডেভেলপমেন্ট রেভিনিউ-১) ড. শোয়েব রিয়াজ আলম এবং এআইজি (ডেভেলপমেন্ট রেভিনিউ-২) এ. জেড. এম. মোস্তাফিজুর রহমান।

 

 

মন্তব্য

Beta version