-->

রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্ব হলে নিরাপত্তা হুমকি বাড়বে

নিজস্ব প্রতিবেদক
রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্ব হলে নিরাপত্তা হুমকি বাড়বে
সেমিনারে অতিথিদের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্ব হলে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা হুমকি বাড়বে। পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান এ মন্তব্য করেছেন।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) ‘ইন্দো-প্যাসিফিকের ভূ-রাজনীতি এবং বঙ্গোপসাগরের উপকূলের পুনঃসংযোগ’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইএসএস) এবং জাপানি দূতাবাস যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

ফারুক খান বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশা করি, রোহিঙ্গা সংকট সমাধানে জাপান ভূমিকা রাখবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, মানুষই ভূ-রাজনীতি তৈরি করে। যতক্ষণ একটি অঞ্চলে সম্পদ থাকবে, ততক্ষণ তা মনোযোগ আকর্ষণ করবে।

জাপানের আওয়ামা গাকুইন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কিকুচি সুতোমু বলেন, জাপান ফ্রি অ্যান্ড ওপেন ইন্দো-প্যাসিফিক কৌশল বাস্তবায়নের অনুসরণ করছে। এই অঞ্চলে শৃঙ্খলা প্রতিষ্ঠার জন্য তিনটি স্তম্ভ অনুসরণ করছে জাপান।

ঢাবি'র আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ এর অধ্যাপক লাইলুফার ইয়াসমিন বলেন, স্বাধীনতার পরপরই বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া দেশগুলোর মধ্যে অন্যতম জাপান।

টোকিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তাকাহারা আকিও বলেন, বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি, অনুদান সহায়তা এবং ওডিএ ঋণ ইত্যাদির মাধ্যমে সামুদ্রিক নিরাপত্তা ও সুরক্ষায় সহযোগিতা করছে জাইকা।

বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ এর চেয়ারম্যান কাজী ইমতিয়াজ হোসেনও এ সেমিনারে বক্তব্য রাখেন।

সেমিনারটি সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক রাশেদ উজ জামান।

মন্তব্য

Beta version