-->

মেক্সিকোয় ৭ই মার্চের ভাষণের স্প্যানিশ সংস্করণের স্মারক উন্মোচন

কূটনৈতিক প্রতিবেদক
মেক্সিকোয় ৭ই মার্চের ভাষণের স্প্যানিশ সংস্করণের স্মারক উন্মোচন
মেক্সিকোতে বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন অনুষ্ঠানে বক্তৃতা করছেন রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

মেক্সিকোয় বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের স্প্যানিশ সংস্করণের স্মারক উন্মোচন করা হয়েছে।

মঙ্গলবার (৮ মার্চ) মেক্সিকোয় বাংলাদেশ দূতাবাস জানায়, ‘ঐতিহাসিক ৭ই মার্চ’ উদযাপন অনুষ্ঠানে রাষ্ট্রদূত আবিদা ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ’-এর স্প্যানিশ সংস্করণ সম্বলিত একটি পুস্তিকা উন্মোচন করেন।

‘ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ’-এর স্প্যানিশ সংস্করণটি মেক্সিকোর জনগণসহ স্প্যানিশ ভাষাভাষী সকলকে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন এবং স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ গঠনে তাঁর অবদান সম্পর্কে জানতে উৎসাহিত করবে বলে আশা প্রকাশ করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সঙ্গীত বাজিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত। পরবর্তীতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপর ইংরেজি ও স্প্যানিশ ভাষায় ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণটি পাঠ করা হয় এবং দিবসটি উপলক্ষে একটি বিশেষ তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তৃতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবং সকল মুক্তিযোদ্ধার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি ৭ই মার্চ-এর ঐতিহাসিক ভাষণের চেতনা ও তাৎপর্য তুলে ধরেন।

উন্মুক্ত আলোচনা পর্বে, দূতাবাসের কর্মকর্তারা ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য ও গুরুত্ব তাদের বক্তব্যে তুলে ধরেন। বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

মেক্সিকোয় বাংলাদেশ দূতাবাস জানায়, কোভিড-১৯ মহামারির কারণে সীমিত পরিসরে, শুধুমাত্র দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মন্তব্য

Beta version