-->

লিবিয়া সরকারের হেফাজতে নিখোঁজ সাংবাদিক ও প্রকৌশলী

কূটনৈতিক প্রতিবেদক
লিবিয়া সরকারের হেফাজতে নিখোঁজ সাংবাদিক ও প্রকৌশলী
অপহৃত দুই বাংলাদেশি (সংগৃহীত ছবি)

ঢাকা থেকে লিবিয়ায় গিয়ে নিখোঁজ হওয়ার ছয় দিন পর খোঁজ মিলেছে বাংলাদেশি সাংবাদিক জাহিদুর রহমান ও প্রকৌশলী সাইফুল ইসলামের। তারা দেশটির সরকারের হেফাজতে রয়েছেন।

সোমবার (২৮ মার্চ) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন ব্র্যাক মাইগ্রেশন বিভাগের প্রধান শরিফুল হাসান।

ব্র্যাক মাইগ্রেশন বিভাগের প্রধান শরিফুল হাসান দৈনিক ভোরের আকাশকে বলেন, সাংবাদিক জাহিদুর রহমান ও প্রকৌশলী সাইফুল ইসলাম দেশটির সরকারের হেফাজতে আছেন। তাদের লিবিয়ার গাড়িচালক মোহাম্মদ খালেদ ছাড়া পেয়েছেন।

তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী লিবিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেছেন এবং সাংবাদিক জাহিদ ও প্রকৌশলীকে মুক্ত করতে দূতাবাস যথাসাধ্য চেষ্টা করছে। ব্যবস্থা নিতে পরিবারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছেও সহযোগিতা চাওয়া হয়েছে।

এনটিভির বিশেষ প্রতিনিধি সাভারের বাসিন্দা জাহিদুর রহমান (৪৮) গত ৩ মার্চ তার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে পারিবারিক ভিসা নিয়ে লন্ডনে যান। সেখান থেকে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ঘুরে ২১ মার্চ তিনি লিবিয়ায় পৌঁছান।

২৩ মার্চ দুপুরে পরিবারের সঙ্গে তার সর্বশেষ কথা হয়। এরপর থেকে তার ফোন বন্ধ পাওয়া যায়। এই ঘটনার শুরুতে ধারণা করা হয়েছিল, তারা হয়তো মিলিশিয়াদের অপহরণের শিকার হয়েছেন।

এ বিষয়ে জানতে লিবিয়ার বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামিম উজ জামানের সঙ্গে যোগাযোগ করা হয়। তবে ফোনে তাকে পাওয়া সম্ভব হয়নি।

এই ঘটনা সম্পর্কে এর আগে লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামিম উজ জামান বলেছেন, তাদের উদ্ধারের জন্য আমরা আমাদের জায়গা থেকে সর্বোচ্চ চেষ্টা করছি। এটা আমাদের জন্য এখন একটা বড় চ্যালেঞ্জ।

মন্তব্য

Beta version