-->

আবৃত্তিশিল্পী হাসান আরিফের দান করা দেহ বিএসএমএমইউতে হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক
আবৃত্তিশিল্পী হাসান আরিফের দান করা দেহ বিএসএমএমইউতে হস্তান্তর
আবৃত্তিশিল্পী হাসান আরিফের দেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে হস্তান্তর করা হচ্ছে।

সদ্য প্রয়াত আবৃত্তিশিল্পী, সংগঠক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফের দেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) দান করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রয়াত এ শিল্পীর দেহ গ্রহণ করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

শনিবার দুপুর ২ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ দেহ দান সম্পন্ন হয়।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহদে, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, এনটামি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু প্রমুখ উপস্থিত ছিলেন।

হাসান আরিফের পরিবারের পক্ষে উপস্থিত ছিলেন তার বোন রাবেয়া রওশন তুলি।

এসময় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, এমন একটি মহৎ কাজ করার জন্য আল্লাহ্ যেন তাকে (হাসান আরিফ) জান্নাত দান করেন। হাসান আরিফ জীবিত থাকার অবস্থায় দেশের মানুষের জন্য কাজ করেছেন। মৃত্যুর পরও তাঁর দেহ গবেষণার মাধ্যমে দেশে বিশেষজ্ঞ চিকিৎসক তৈরি করব। এই বিশেষজ্ঞ চিকিৎসকরা যে সেবা দেবে তা তাঁর জন্য সদকায়ে জারিয়া হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় তাঁর এ অবদানকে চিরস্মরণীয় করে রাখবে।

ভবিষ্যতেও এমন মহৎ কাজে যারা আগ্রহী হবেন তাদেরকে এ বিষয়ে সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন উপাচার্য।

হাসান আরিফের বোন রাবেয়া রওশন তুলি বলেন, আমি আপনাদের সবার কাছে হাসান আরিফের পরিবারের পক্ষে কৃতজ্ঞতা জানাচ্ছি। আমি বোন হিসেবে, আমি আইনগতভাবে অনেক বছর ধরে তাঁর দায়িত্বপ্রাপ্ত। ওর দেহ সঠিকভাবে, সঠিক জায়গায় পৌঁছাতে সবাই সহযোগিতা করেছেন। বিশেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কাছে আমি ও আমার পরিবার কৃতজ্ঞ।

গত ১ এপিল দুপুর ১টা ৫০ মিনিটে হাসান আরিফ (৫৭) রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গত ডিসেম্বরে করোনায় আক্রান্ত হয়ে ফুসফুস ও কিডনির নানা জটিলতা নিয়ে দীর্ঘ সময় চিকিৎসাধীন ছিলেন এই আবৃত্তিজন।

এর আগে দুপুর ১১টা থেকে দুপুর ১ টা পর্যন্ত হাসান আরিফের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়। জোহরের নামাজের পর ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে দুপুর ২ টায় হাসান আরিফের লাশবাহী গাড়ি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পৌঁছায় । এরপর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় পরিবার ফুল দিয়ে হাসান আরিফের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

মন্তব্য

Beta version