-->
শিরোনাম

এপ্রিলেই কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল

নিজস্ব প্রতিবেদক
এপ্রিলেই কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল

চলতি এপ্রিল মাসের শেষদিকে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে মঙ্গলবার (৫ এপ্রিল) অনুষ্ঠিত কমিশনের প্রথম সভায় এ সিদ্ধান্ত হয়।

সভা শেষে নির্বাচন কমিশন সচিব সাংবাদিকদের বলেন, ‘চলতি মাসের শেষের দিকে কমিশনের দ্বিতীয় সভায় কুমিল্লা সিটি কর্পোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে এবং নির্বাচন হবে ২০ জুনের মধ্যে।’

তিনি বলেন, সীমানা সংক্রান্ত কোন জটিলতা আছে কি না সেটি জানার জন্য গত ৭ মার্চ কমিশন স্থানীয় সরকার মন্ত্রণালয়ে চিঠি দেয়। এরপর ৩০ মার্চ আমরা এ বিষয়ে আবারও চিঠি দিলে ৪ এপ্রিল মন্ত্রণালয় জানায় যে, এই সিটিতে নির্বাচন আয়োজনে কোন বাধা নেই।

হুমায়ুন কবীর খোন্দকার বলেন, কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন ইভিএমে হবে। তাই ইভিএমের জন্য প্রস্তুতির বিষয় রয়েছে। সে জন্য এটি ১৬ মে’র মধ্যে করা যাচ্ছে না। এজন্য ভালোভাবে প্রস্তুতি নিয়ে এটি ২০ জুনের মধ্যে করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন না হলে সেখানে মেয়র দায়িত্ব পালন করবেন নাকি প্রশাসক বসবে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি স্থানীয় সরকার মন্ত্রণালয় দেখবে।

ইসি কর্মকর্তারা জানান, এই সিটিতে সর্বশেষ ২০১৭ সালের ৩০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়। আর প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ১৭ মে। আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী ৫ বছর হয় নির্বাচিত কর্পোরেশনের মেয়াদ। সেই অনুযায়ী এই সিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ১৬ মে।

মন্তব্য

Beta version