-->

ডিআরইউতে 'কবি কাজী নজরুল ইসলাম লাইব্রেরি' উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
ডিআরইউতে 'কবি কাজী নজরুল ইসলাম লাইব্রেরি' উদ্বোধন
ডিআরইউ-এর এই লাইব্রেরী উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

ভালো সাংবাদিক ও লেখক হতে হলে পাঠের গুরুত্ব অপরিসীম। আর বই পাঠের সবচেয়ে ভালো জায়গা হলো লাইব্রেরী। সেই বিষয়টি চিন্তা করে ঢাকা রিপোর্টাস ইউনিটিতে (ডিআরইউ) চালু হলো 'কবি কাজী নজরুল ইসলাম লাইব্রেরী'।

রোববার (১০ এপ্রিল) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত ডিআরইউ-এর এই লাইব্রেরী উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু, সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিবসহ কমিটির অন্যান্য নেতৃবৃন্দ এবং কার্যনির্বাহী সদস্যরা।

লাইব্রেরীর উদ্বোধন করে হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, প্রতিটি মানুষের নিজস্ব চিন্তাভাবনা ও মতামত আছে এবং তা প্রকাশের অধিকারও আছে। তবে সাংবাদিকদের মতামত নয়, বরং ঘটনার ফ্যাক্টস বা সত্যতা খুঁজে বের করতে হয়। আর এই সত্যতা খোঁজার সবচেয়ে উত্তম উপায় হলো বই এবং ভালো জায়গা হলো লাইব্রেরী। আমরা যতো পড়বো, আমাদের সত্য অন্বেষণের ক্ষেত্র ততো উন্মুক্ত হবে এবং আরও বেশি আগ্রহ জাগবে। একইসঙ্গে আমরা সত্য এবং মতামত প্রকাশে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবো। সঠিক ইতিহাস জেনে নতুন ইতিহাস তৈরী করতে পারবো।

তিনি বলেন, বাংলাদেশ এবং ভারত অত্যন্ত বন্ধুপ্রতীম দেশ। করোনার কারণে দুই দেশের মধ্যে অনেক কার্যক্রমই থেমে আছে। তবে এখন যখন করোনা থেমে আসছে, আমরা আশা করছি সেসব কার্যক্রম আবারও চালু হবে খুব দ্রুত।

এ সময় তিনি কাজী নজরুল ইসলামের নামে লাইব্রেরীর নামকরণ করায় সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং আগামীতে ডিআরইউ-এর পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু বলেন, বাংলা এবং ইংরেজি ভাষার বিভিন্ন বইয়ে সমৃদ্ধ করা হয়েছে লাইব্রেরীটি। রয়েছে বিশ্বসাহিত্য। ভালো সাংবাদিক ও লেখক হতে হলে লাইব্রেরির গুরুত্ব অপরিসীম। সেখান থেকে আমরা একটি লাইব্রেরীর গুরুত্ব অনুধাবন করি এবং তা আজ বাস্তবে রূপ দিতে পেরেছি। আমরা আশা করি এখান থেকে সমৃদ্ধ হয়ে আরও ভালো সাংবাদিক ও লেখক আমরা পাবো।

মন্তব্য

Beta version