-->

সাংবাদিক সেলিনা পারভীন সাংবাদিকতা পদক পেলেন রোজিনা ও কাবেরী

নিজস্ব প্রতিবেদক
সাংবাদিক সেলিনা পারভীন সাংবাদিকতা পদক পেলেন রোজিনা ও কাবেরী
পদক গ্রহণ করছেন দৈনিক প্রথম আলোর বিশেষ সংবাদদাতা রোজিনা ইসলাম

'শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সাংবাদিকতা পদক ২০২০' পেয়েছেন একাত্তর টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক কাবেরী মৈত্রেয় এবং 'শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সাহসী সাংবাদিকতা পদক ২০২১' পেয়েছেন দৈনিক প্রথম আলোর বিশেষ সংবাদদাতা রোজিনা ইসলাম।

বৃহস্পতিবার (০২ জুন) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক অনুষ্ঠানে তাদের হাতে পদক তুলে দেওয়া হয়। বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র (বিএনএসকে) এই অনুষ্ঠানের আয়োজন করে।বাংলাদেশ নারী কেন্দ্রের সভাপতি নাজমুন আর হক মিনুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-দৈনিক আজকের পত্রিকা`র সম্পাদক অধ্যাপক ড. গোলাম রহমান, সাবেক ডাকসু ভিপি অধ্যক্ষ মাহফুজা খানম, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সেলিনা পারভীনের পুত্রবধূ কাজী রাকসিন্দা জাবীন, তার বোনের মেয়ে মেহেরুন নিসা ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে অধ্যক্ষ মাহফুজা খানম বলেন, নারীরা এখনও পুরুষের কয়েক পা পেছনে বা তাদের অধস্তন রয়ে গেছে। তবে তারা এই জায়গা থেকে বেরিয়ে আসার জন্য প্রতিদিনই সংগ্রাম করছে। এটা যুগে যুগে, শতাব্দীতে শতাব্দীতে হয়েছে এবং আজকের আধুনিক বিশ্বের দিকে তাকালে দেখা যায়, নারীদের একটা অবস্থান তৈরি হয়েছে। বাংলাদেশের নারী সমাজও সেই জায়গাটি পাওয়ার জন্য তার শ্রম, মেধা, মনন দেওয়ার চেষ্টা করছে।

তিনি বলেন, রায়েরবাজার বধ্যভূমিতে পাওয়া একমাত্র নারী ছিলেন সেলিনা পারভীন। কিন্তু রাষ্ট্রীয়ভাবে তাকে কোনোভাবে স্বীকৃতির কথা নয়, তার নাম উচ্চারিত হয় কিনা আমার জানা নেই। রাষ্ট্রের দায়িত্ব ছিল, তাকে আগামী প্রজন্মের কাছে উপস্থাপন করা। কিন্তু সরকারিভাবে সেটা করা হয়নি। এজন্য নারী সাংবাদিক কেন্দ্র যে পদক দিচ্ছে, সেটা সময়োপযোগী সিদ্ধান্ত। সেজন্য তাদের ধন্যবাদ জানাই।

অধ্যাপক ড. গোলাম রহমান বলেন, আমাদের সমাজে শতকরা প্রায় ৫০ জন নারী হওয়ার পরও সর্বস্তরে তাদের প্রতিনিধিত্ব দেখতে পাই না। তাদের শ্রমের বিনিময়ে সমাজ-সংসার গড়ে তোলার স্বীকৃতি দেখি না। তাদের অর্থনৈতিক মূল্যায়ন হয় না।

তিনি বলেন, সাংবাদিকতায় নারীরা এগিয়ে আসছেন, তারপরও সংখ্যায় সেটা খুব বেশি নয়। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে এখনও নারীদের প্রতিনিধিত্ব নেই। এটা যুগ যুগ ধরে মেনে আসছি। নারীরা এসব বিষয়ে কথা বলছি, এক্ষেত্রে পুরুষদেরও এগিয়ে আসতে হবে।

প্রসঙ্গত, শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের স্মৃতিকে বাঁচিয়ে রাখতে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র ২০১৯ সালে শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সাংবাদিকতা পদক প্রবর্তন করে। করোনার কারণে গত দুই বছর পদক বিতরণ অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হয়নি। এবারের পদক বিতরনে সার্বিক সহযোগিতায় রয়েছেন সেলিনা পারভীনের ছোট ভাই ডা. এ কে এম শাহাব উদ্দিন এবং সেমস গ্লোবাল।

মন্তব্য

Beta version