-->
শিরোনাম

দূতাবাসের উদ্যোগে বাংলাদেশ-জাপান আইটি বিজনেস নেটওর্য়াক

কূটনৈতিক প্রতিবেদক
দূতাবাসের উদ্যোগে বাংলাদেশ-জাপান আইটি বিজনেস নেটওর্য়াক

বাংলাদেশ -জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিকে সামনে রেখে জাপানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি শিল্প প্রসারের লক্ষ্যে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস ‘বাংলাদেশ-জাপান আইটি বিজনেস নেটওর্য়াক’ ইভেন্ট আয়োজন করেছে।

আজ মঙ্গলবার ( ১৪ জুন ) জাপানে বাংলাদেশ দূতাবাস থেকে এ তথ্য জানানো হয়।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ স্বাগত বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্যপ্রযুক্তি এবং ডিজিটাল যন্ত্রপাতির রপ্তানি বৃদ্ধি বৈচিত্রায়নের গুরুত্ব বিবেচনা করে আইসিটি পণ্য ও সেবাকে ২০২২ সালের জাতীয়ভাবে ‘বর্ষ পণ্য’ ঘোষণা করেছেন।

রাষ্ট্রদূত বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা ও অবারিত সুযোগ-সুবিধাগুলো সবার কাছে তুলে ধরেন।

তিনি তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের পথ সুগম করতে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ যেমন হাইটেক পার্ক, কর সুবিধা, ওয়ান স্টপ সার্ভিস ইত্যাদি বর্ণনা করেন ।

এ সময় রাষ্ট্রদূত বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের যৌক্তিকতা তুলে ধরে তিনি বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে আরো বেশি বিনিয়োগের এবং বাংলাদেশ থেকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনবল নিয়োগের আহ্বান জানান।

রাষ্ট্রদূত জাপানি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের ক্ষেত্রে দূতাবাসের পক্ষ হতে সম্ভাব্য সকল প্রকারের সহযোগিতার আশ্বাস দেন।

জাপানের অর্থনীতি, বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয় (মেটি), জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা), জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), ইউনাইটেড নেশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এবং জাপান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিস (জেসিসিআই) এর প্রতিনিধি এবং দূতাবাসের কর্মকর্তারা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এ ছাড়া, জাপানের তথ্যপ্রযুক্তি কোম্পানির শীর্ষ নির্বাহী, জাপানে প্রতিষ্ঠিত বাংলাদেশী উদ্যোক্তাদের মালিকানাধীন তথ্যপ্রযুক্তি খাতের প্রতিনিধি, তথ্যপ্রযুক্তি খাতে কর্মরত বাংলাদেশি আইটি প্রফেশনাল এবং জাপানে কর্মরত বাংলাদেশী গবেষকেরা ইভেন্টে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাসের মিনিস্টার (বাণিজ্যিক) ড. আরিফুল হক।

মন্তব্য

Beta version