-->

পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগে একমত পরিকল্পনা প্রতিমন্ত্রী

অর্থনৈতিক প্রতিবেদক
পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগে একমত পরিকল্পনা প্রতিমন্ত্রী
পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ( ফািইল ফটো)।

অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে সাদা করার পক্ষে মত প্রকাশ করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বৃহত্তর স্বার্থ ও অবদান বিবেচনা করে এটা করা উচিত বলে মত দেন তিনি। তিনি বলেছেন, আমি এ বিষয়ে সুযোগ পেলে কথা বলব। পুঁজিবাজার সংশ্লিষ্টরা ছাড় দিয়ে কালো টাকা পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ দেওয়ার যে দাবি জানিয়েছেন, তার সঙ্গেও একমত পোষণ করছি।

বুধবার (১৫ জুন) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) যৌথ উদ্যোগে আয়োজিত প্রস্তাবিত বাজেট-পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সব সরকারের আমলেই কিছুটা ছাড় দিয়ে অপ্রদর্শিত অর্থ অর্থনীতির মূলধারায় আনার সুযোগ দেওয়া হয়েছে। এতে ভালো পরিমাণ টাকা অর্থনীতির মূলধারায় এসেছে এবং ভালো রাজস্ব আদায় হয়েছে। অপ্রদর্শিত অর্থ সাদা করার সুযোগ দেওয়ায় অনেকে সমালোচনা করেন। যে অর্থনীতিবিদরা সমালোচনা করেন তারাও এই অপ্রদর্শিত অর্থকে একটা পরিমাণ কর দিয়ে অর্থনীতির মূল ধারায় আনার সুযোগ দিয়েছেন। ২০০১ সাল থেকে আমরা দেখেছি, যে সরকারগুলো ক্ষমতায় এসেছে তারা কর প্রণোদনা দিয়ে অপ্রদর্শিত টাকা অর্থনীতির মূলধারায় আরো প্রক্রিয়া গ্রহণ করেছেন।

ড. শামসুল আলম বলেন, কৃষি খাতে ভর্তুকি দেওয়া হয়েছে ৯ হাজার কোটি টাকা। কাজেই ১০ হাজার কোটি টাকা যদি মূল স্রোতে আসে, সেটাকে একেবারেই কম বলা যাবে না। অনেক মন্ত্রণালয়ের মোট বাজেটই ১০ হাজার কোটি টাকা। কাজেই কিছুটা ছাড় দিয়ে হলেও অপ্রদর্শিত অর্থ মূলধারায় আনা হয়, সেটি অর্থনৈতিকভাবে অবদান রাখার সুযোগ সৃষ্টি হয়।

তিনি বলেন, সব সরকারই সেটা গণতান্ত্রিক সরকার, এমনকি তত্ত্বাবধায়ক সরকার বা ২০০৭-০৮ সময়ে যে সরকার ছিল তারাও ছাড় দিয়েছে। এর আগে ২০০১ থেকে ২০০৬-০৭ সময়ে যে সরকার ছিল তারাও দিয়েছে। সে ধারাবাহিকতায় বর্তমান সরকারও কয়েকবার ছাড় দিয়েছে, যাতে অপ্রদর্শিত অর্থ মূলধারায় চলে আসে।

আলোচনা সভায় বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান ৫ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত আয় পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ দেওয়ার দাবি জানান। এ পরিপ্রেক্ষিতে প্রতিমন্ত্রী বলেন, আমি আপনাদের কথায় একমত। আমি সুযোগ পেলে বিষয়টি নিয়ে কথা বলব। এর আগে বিএমবিএ’র পক্ষ থেকে আলোচনা সভায় পাঁচটি দাবি তুলে ধরা হয়।

মন্তব্য

Beta version