-->
শিরোনাম

জাবিতে মাস্টারপ্লান প্রনয়নসহ ৫ দফা দাবিতে বিক্ষোভ

জাবি প্রতিনিধি
জাবিতে মাস্টারপ্লান প্রনয়নসহ ৫ দফা দাবিতে বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পের অধীনে প্রশাসনিক ভবন নির্মাণের পরিবর্তে একাডেমিক ভবন নির্মাণ ও মাস্টারপ্ল্যান প্রনয়নসহ পাঁচদফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৬ জুন) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর এলাকা থেকে 'দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর'র ব্যানারে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নতুন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। মিছিলে বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধশত শিক্ষার্থী অংশ নেন।

সমাবেশে আন্দোলনকারী শিক্ষার্থীরা পাঁচদফা দাবি পেশ করেন।

তাদের দাবিগুলো হলো- মাস্টারপ্ল্যান প্রণয়ন, শিক্ষকদের ঝুঁকিপূর্ণ আবাসিক ভবন ভেঙে বেতন কাঠামোর সঙ্গে সঙ্গতি রেখে নতুন ভবন নির্মাণ, লাইব্রেরির বর্তমান ভবন না ভেঙে নতুন লাইব্রেরি নির্মাণ এবং প্রকল্পের ব্যয়ের স্বচ্ছতা ও মান নিশ্চিতে তদারক কমিটি গঠন।

সমাবেশে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি রাকিবুল রনি বলেন, 'বিশ্ববিদ্যালয়ে পড়তে ও গবেষনা করতে এসেছি, আন্দোলন করতে আসিনি। কিন্তু প্রশাসনের দূর্নীতির মানসিকতার জন্য আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কয়েকটা পরামর্শ দিয়েছিলাম, তবে সেটা তারা রাখেননি।'

তিনি আরো বলেন, সুনির্দিষ্ট মাস্টারপ্লান প্রনয়ন না করে বিশ্ববিদ্যালয়কে ইট আর কংক্রিটের জঙ্গল বানাতে চাচ্ছেন প্রশাসন৷ আমরা বলতে চাই, প্রশাসনিক ভবন পূর্নাঙ্গ না করে আরেকটি প্রশাসনিক ভবনের দরকার নেই। মাস্টারপ্লান পরিকল্পনা ছাড়া ভবন নির্মান বন্ধ করুন। অন্যথায় শিক্ষার্থীরা কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবে।

বিশ্ববিদ্যালয় ছাত্রফ্রন্টের সভাপতি আবু সাঈদ বলেন, আমরা লক্ষ করেছি, অর্থের সুষ্ঠু ব্যবহারের পরিকল্পনা না করে বিশ্ববিদ্যালয় প্রশাসন অর্থ আত্মসাৎতের পরিকল্পনা করেছে। জাবি শিক্ষার্থীরা কখনো দূর্নীতি মেনে নেয়নি আর নিবেও না। আমাদের দাবি না মানা হলে আমরা আরো কঠোর কর্মসূচি দেবো।

সমাবেশে ছাত্র ইউনিয়নের দপ্তর সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলির সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচি ও চলচিত্র আন্দোলনের সুদীপ্ত দে প্রমুখ।

মন্তব্য

Beta version