-->

গণমাধ্যমের বিকাশে যা কিছু দরকার সরকার করছে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
গণমাধ্যমের বিকাশে যা কিছু দরকার সরকার করছে : তথ্যমন্ত্রী

ঢাকা: তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমরা মনে করি বহুমাত্রিক গনতান্ত্রিক সমাজ ব্যবস্থার ভিত প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা রয়েছে। তাই গণমাধ্যমের বিকাশে যা কিছু করা দরকার সরকার সেটি করছে। সাংবাদিকদের জন্য সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়েছে। যেখান থেকে সাংবাদিকদের সহযোগিতা করা হচ্ছে।

 

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী হলে দৈনিক নতুন আশা পত্রিকার শুভ উদ্বোধন অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

দৈনিক নতুন আশা পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক রুওশন আরা মান্নানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বেনজির আহমেদ, সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক,  সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ,  সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, সংসদ সদস্য বেগম অপরাজিতা হক, সংসদ সদস্য বেগম পারভীন হক সিকদার প্রমুখ।

 

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে অসচ্ছল সাংবাদিকদের সন্তানদের শিক্ষার জন্য সহায়তা করার ব্যবস্থা করছি। করোনাকালে উপমহাদেশের কোথাও সাংবাদিকদের মৃত্যু ছাড়া সহায়তা করা হয়নি। আমরা আমাদের সাংবাদিকদের সহায়তা করেছি যা এখনো চলমান রয়েছে।

 

গণমাধ্যম সমাজের দর্পন হিসেবে কাজ করে আবার মানুষের মধ্যে মিশ্রিত বিষয়েরও সৃষ্টি করে। সঠিকভাবে সংবাদ পরিবেশন না হলে মানুষ বিভ্রান্ত হয়।

 

তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যম রাজনীতি করেনা। আমরা অনেক সময় দেখি গণমাধ্যম ছোট বিষয়কে বড় করে দেখায়, কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় দেখানো হয়না। দেখা যায়- সরকারের অর্জন তৃতীয় পাতায় স্থান পায়। সরকারের ভুল ও সমস্যার পাশাপাশি দেশ এগিয়ে যাচ্ছে সেটিও জনগনকে জানাতে হবে। মানুষকে আশাবাদী রাখতে হবে। জাতি হতাশ হলে চ্যালেঞ্জ মোকাবিলা করে সামনে এগিয়ে যেতে পারবেনা। গণমাধ্যমে সঠিকভাবে তথ্য পরিবেশিত না হলে মানুষ বিভ্রান্ত হবে।

 

তিনি বলেন, প্রাইভেট টেলিভিশনের যাত্রা শুরু হয়েছে ১৯৯৬ সালে শেখ হাসিনার প্রথম শাসনামলে। বর্তমানে ৩৬ টি, অনুমতি দেওয়া হয়েছে ৪৮ টি টেলিভিশনের।

 

তিনি আরও বলেন, আমি অনুরোধ জানাবো জাতির অর্জনগুল যেন সঠিকভাবে গণমাধ্যমে উঠে আসে। নারী ফুটবলাররা চ্যাম্পিয়ন হয়েছে। তাদের প্রত্যেকটা ফুটবলার বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট থেকে উঠে এসেছে। তারাও বলেছে তারা বঙ্গমাতা ফুটবল খেলে এসেছে।বাংলাদেশ স্বল্পোন্নত দেশ ছিল, সেখান থেকে বাংলাদেশ আজ এ অবস্থানে।

 

তথ্যমন্ত্রী বলেন, জনগণের অগ্রগতি, রাষ্ট্রের অগ্রগতি যেন নতুন আশা পত্রিকায় উঠে আসে।

 

ভোরের আকাশ/জেএস/

মন্তব্য

Beta version