-->

গয়ার: প্রাচ্যের জলাশয়ের সাবমেরিন

সুমাইয়া সুলতানা
গয়ার: প্রাচ্যের জলাশয়ের সাবমেরিন
ছবিটি চাঁপাইনবাবগঞ্জের রহনপুর পৌর এলাকা থেকে তুলেছেন সুমাইয়া সুলতানা

পাখিটির নাম ওরিয়েন্টাল ডার্টার বা গয়ার। এটি প্রাচ্যের জলাশয়ের যেন এক অবিচল সাবমেরিন। বাংলাদেশসহ উপমহাদেশের বিভিন্ন দেশে বড় বড় নদী, হাওর, হ্রদ বা বৃহৎ জলাশয়ে একসময়ে ওরিয়েন্টাল ডার্টার বা গয়ার সচরাচর চোখে পড়ত। প্রাচ্যের এই পাখিটির রয়েছে বেশকিছু বিশেষ বৈশিষ্ট্য। মাছ শিকারের জন্য এর সুউচ্চ গলা একটি অনুপমেয় বৈশিষ্ট্য, যা অন্যসব সাধারণ জলজ পাখী থেকে সহজেই একে আলাদা করেছে। সেজন্য স্থানীয়ভাবে একে সাপগলা পাখিও বলা হয়, অন্যদিকে বৈজ্ঞানিকভাবে Anhinga Melanogaster নামে পরিচিত।

পানিতে থাকলেও দুর্দান্তভাবে সুদীর্ঘ সময় উড়তে পারে আমাদের এই সাপগলা পাখি। জলে ও বনে থাকা ওরিয়েন্টাল ডার্টার সাধারণত মাছ খেয়ে জীবনধারণ করে। সাবমেরিনের মতো পুরো শরীর ডুবিয়ে শুধু মাথা পানির ওপরে রেখে অভিনব কায়দায় মাছ শিকার করে সে। মাছ শিকারে সে থাকে অটল, অনড় ও অবিচল।

সম্প্রতি আন্তর্জাতিক নেচার কনজারভেশন ইউনিয়ন এই পাখিকে প্রায় বিলুপ্ত পাখির লাল তালিকায় অন্তর্ভুক্ত করেছে। প্রকৃতির অপার ভারসাম্য রক্ষায় ওরিয়েন্টাল ডার্টার বা গয়ার বা সাপগলা পাখির সুরুক্ষা সময়ের দাবি।

লেখক পরিচিতি : সুমাইয়া সুলতানা ঢাকা বিশ^বিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে বিএ (অনার্স), এমএ সম্পন্ন করেছেন। বর্তমানে তিনি বার্ডিং ও ফটোগ্রাফি করেন। দেশের বিভিন্ন প্রান্তে বিলুপ্তি প্রায় পাখিদের ছবি তুলেন।

মন্তব্য

Beta version