-->

আল্লাহর নৈকট্য লাভই আমাদের কাম্য

নিজস্ব প্রতিবেদক
আল্লাহর নৈকট্য লাভই আমাদের কাম্য

পবিত্র রমজান মাসের আজ ১০ম দিন। অর্থাৎ প্রথম দশক রহমতের শেষ দিন। পবিত্র রমজান মাসে আল্লাহ তায়ালার নৈকট্য লাভই আমাদের একমাত্র কাম্য। এ মাসে আল্লাহর নৈকট্য লাভের চেষ্টা করতে হয়।

 

এ সময় দোয়া করতে হয়, ‘হে আল্লাহ! আপনার প্রতি যারা ভরসা করেছেন, আমাকে সেই ভরসাকারীদের অন্তর্ভুক্ত করুন। আপনার অনুগ্রহের মাধ্যমে আমাকে শামিল করুন। সফলকামদের মধ্যে এবং আমাকে আপনার নৈকট্যলাভকারী বান্দাদের মধ্যে অন্তর্ভুক্ত করে নিন। হে অনুসন্ধানকারীদের শেষ গন্তব্য।’

 

আল্লাহর ওপর অগাধ আস্থা ও বিশ্বাসই এদিনে রহমত লাভে সহায়ক হতে পারে। সে কারণেই আল্লাহর রহমত লাভে, তার করুণা লাভে তারই প্রতি ভরসা করা জরুরি। তাই তো সফলতা ও নৈকট্য লাভে তার দরবারে ধরনা দিতে বারবার পড়তে হবে, ‘আল্লাহুম্মা ওয়াজআলনি ফিহি মিনাল মুতাওয়াক্কিলিনা আলাইকা; ওয়াজআলনি ফিহি মিনাল ফায়িযিনা লাদাইকা; ওয়াজআলনি ফিহি মিনাল মুকাররাবিনা ইলাইকা; বিইহসানিকা ইয়া গায়াতিত ত্বালিবিন।’

 

রোজাদারের জন্য একটি কথা মনে রাখা জরুরি, আল্লাহ খারাপ কাজ সংঘটিত হওয়ার সব বিষয়গুলোকে হালকা করেছেন রোজাদারের ইবাদত-বন্দেগি করার জন্য। জান্নাতের দরজা খুলে দিয়েছেন জান্নাতি পরিবেশ লাভের জন্য। আবার জাহান্নামের দরজা ও শয়তানকে বেড়ি পরানোর মাধ্যমে অপরাধ প্রবণতা কমিয়ে দিয়েছেন।

 

সুতরাং এরপরও যদি মানুষ খারাপ কাজ থেকে নিজেদের বিরত রাখতে না পারে, মন্দ কাজের প্রভাবমুক্ত হয়ে ভালো কাজের দিকে অগ্রসর হতে না পারে, তবে এর চেয়ে হতভাগা আর কে হতে পারে?

 

মহান আল্লাহর গুণ হলো তার ৯৯টি গুণবাচক নাম। এ প্রসঙ্গে হাদিসে এসেছে, ‘নিশ্চয়ই আল্লাহ তায়ালার ৯৯টি নাম রয়েছে, যারা এগুলো আত্মস্থ করবে, তারা জান্নাতে প্রবেশ করবে।’ (মুসলিম ও তিরমিযী)।

 

মহান আল্লাহর নামাবলি আত্মস্থ করার বা ধারণ করার অর্থ হলো সেগুলোর ভাব ও গুণ অর্জন করা এবং সেসব গুণ ও বৈশিষ্ট্য নিজের কাজে-কর্মে-আচরণে প্রকাশ করা তথা নিজেকে সেসব গুণের আধার বা অধিকারী হিসেবে গড়ে তোলা।

 

রমজান মাসের প্রথম দশক যেহেতু রহমতের বা দয়ার, সুতরাং এই ১০ দিন আমাদের করণীয় হবে আল্লাহ তায়ালার দয়ামায়া-সংক্রান্ত নামগুলোর জ্ঞান হৃদয়ঙ্গম করে এর ভাব ও বৈশিষ্ট্য অর্জন ও অধিকার করে নিজের মধ্যে আত্মস্থ করার চেষ্টা করা এবং আজীবন তার ধারক-বাহক হয়ে তা দান করা বা বিতরণ করা তথা আল্লাহর গুণাবলি নিজের মাধ্যমে তার সৃষ্টির কাছে পৌঁছে দেয়া।

 

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে তার ওপর ভরসা করার এবং তার রহমত ও নৈকট্য লাভ করার তাওফিক দান করুন। আমিন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version