-->
শিরোনাম

ডেটিং অ্যাপে ভালোবাসা পাওয়া কঠিন, দাবি সমীক্ষায়

অনলাইন ডেস্ক
ডেটিং অ্যাপে ভালোবাসা পাওয়া কঠিন, দাবি সমীক্ষায়

মনের মানুষ খুঁজতে গেলে এখন অ্যাপের উপর বেশি ভরসা করে তরুণ প্রজন্ম। ভালোবাসার মানুষের খোঁজ করতে অ্যাপের উপর ভরসা করলে লাভের চেয়ে ক্ষতির পরিমাণই বেশি হয়।

 

হালের গবেষণা বলছে, জীবনসঙ্গী নির্বাচনের ক্ষেত্রে অ্যাপের উপর নির্ভরশীল না হওয়াই ভাল। ‘টেলিম্যাটিক্স অ্যান্ড ইনফরমেটিক্স’ পত্রিকায় প্রকাশিত তথ্যে বলা হয়েছে, ভালোবাসার মানুষের খোঁজ করতে অ্যাপের উপর ভরসা করলে লাভের চেয়ে ক্ষতির পরিমাণই বেশি হয়। পাশাপাশি, সারা দিনের অর্ধেকটা সময় এই অ্যাপগুলিতে আনাগোনা করতে থাকলে এবং অন্যের ‘প্রোফাইল’-এ ঢুঁ মারতে থাকলে নিজের প্রতি সন্দেহ বেড়ে যাওয়া এবং হীনম্মন্যতায় ভোগার আশঙ্কা বেশি বলে দাবি করেছে ‘ইউনিভার্সিটি অফ ভিয়েনা’।

 

১৬ থেকে ২৫ বছর বয়সি ৪৬৪ জন অংশগ্রহণকারীর মধ্যে বেশির ভাগই বলেছে, তারা দিনের বেশির ভাগ সময়ে ওই অ্যাপগুলিতেই অতিবাহিত করে। তাদের মধ্যে এক জনের বলেন , কেন দেখি, তার সঠিক কোনও উত্তর আমার নিজেরও জানা নেই। বহু বার চেষ্টা করেও আমি স্ক্রোল করা বন্ধ করতে পারছি না। মাঝেমধ্যেই মনে হয় এই অভ্যাস থেকে আমি বোধ হয় বেরোতেই চাই না।

 

অন্য আর এক জনের বক্তব্য, অন্যদের একসঙ্গে থাকতে দেখতে আমার উদ্বেগ বেড়ে যায়। আমার মনে হয়, অন্যদের মতো আমি এই বিষয়ে তত স্মার্ট নই, আমাকে দেখতে ভাল নয়। সেখান থেকে অবাসাদও গ্রাস করে কখনও কখনও।

 

অন্য একটি সমীক্ষায় প্রমাণিত হয়েছে, ডেটিং অ্যাপে ঘোরাফেরা করা মানুষদের আবেগ, অনুভূতি, সহানুভূতির মতো সূক্ষ্ম সূক্ষ্ম বিষয়গুলি বোঝার ক্ষমতা প্রায় নেই বললেই চলে। তাই দীর্ঘমেয়াদি সম্পর্কের ক্ষেত্রেও তার প্রভাব পড়ে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version