-->
শিরোনাম

শীতের মৌসুমে খুশকির সমস্যার সহজ সমাধান

নিজস্ব প্রতিবেদক
শীতের মৌসুমে খুশকির সমস্যার সহজ সমাধান

কমবেশী চুল পড়ার সমস্যায় আমরা সবাই পড়ি, আর তা যদি হয় শীতের মৌসুম তাহলে তো কোন কথাই নেই। কারণ একটাই, আর তা হচ্ছে খুশকি। শীতে চুল পরা ও খুশকির সমস্যা বেড়ে হয় দ্বিগুন।

 

বিশেজ্ঞদের মতে, ত্বকের নানান সমস্যা ও আবহাওয়ার পরিবর্তনের কারণে মাথার ত্বকে খুশকি হয়। যদি খুশকির সমস্যা থেকে রেহাই পেতে হয় তাহলে অবশ্যই চুলের যথাযথ যত্ন নিতে হবে। খুশকির যন্ত্রনা থেকে রেহাই পাওয়ার জন্য অনেকেই না বুঝে শুনে বাজারের নানান প্রচলিত চুলের প্রসাধনী ক্রয় ও ব্যবহার করে থাকেন, কিন্তু তা উপকারের থেকে বেশী ক্ষতি করে থাকে। তাই উচিৎ বুঝেশুনে প্রসাধনী ব্যবহার করা এবং কিছু উপায় বেছে নেওয়া।

 

জানিয়ে দেবো শীতে খুশকির সমস্যা থেকে উত্তরণের সহজ কিছু সমাধান-

১. ত্বক শুষ্ক হলেই মাথার ত্বকেও শুষ্কতা দেখা দেয়- এটা একটা উল্লেখযোগ্য কারণ খুশকির, তাই প্রচুর পরিমানে পানি পান করার অভ্যাস গড়তে হবে। শরীরের জলীয়ভাব বজায় রাখতে পানির কোন বিকল্প নেই, একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দৈনিক আড়াই থেকে তিন লিটার পানি পান করা উচিৎ

 

২. চুলের স্বাস্থ্য সঠিক রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন বি, জিংক, ওমেগা ফ্যাটি এসিড রাখা প্রয়োজন। খাদ্য তালিকায় রাখতে হবে সবুজ ও সতেজ শাক সবজি এবং ফলমূল।

 

৩. ”চিনি” যা সব রোগের মূল কারণ, রক্তে শর্করার পরিমান বৃদ্ধি পেলে শরীরের বিভিন্ন সমস্যার সাথে সাথে মাথার ত্বকে ও নানা সমস্যা দেখা দেয় । তাই বিশেষজ্ঞদের পরামর্শ খাদ্যে চিনির পরিবর্তে মধু ও গুড় ব্যবহারের অভ্যাস গড়ে তোলা।

 

৪. সপ্তাহে একদিন খুশকি দূর করার জন্য যে কোন একটি হেয়ার প্যাক বা মাস্ক ব্যবহার করা, যেমন টকদই ও মেথীর তৈরি হেয়ার প্যাক খুশকী দূর করার জন্য অতীব কার্যকরী।

 

৫. খুশকির সমস্যা সমাধানে উন্নতমানের এ›টিড্যানড্রাফ শ্যম্পু ব্যবহার করা ও প্রয়োজনে ডাক্তারের পরামর্শ অনুযায়ী শ্যাম্পু ব্যবহার করুন।

 

৬. গোসলের পর নরম ও সুতি তোয়ালে চুলে ব্যবহার করুন এবং কখনোই ভেজা চুল আচড়াবেন না এতে করে চুল পড়ার সমস্যা আরও বাড়ে।

 

৭. মাথার ত্বকে চিরুনির ব্যবহারে রক্ত সঞ্চালন বেড়ে যায়, যা চুল পড়া রোধে কাজ করে, তাই ভাল মানের চিরুনি বা হেয়ার ব্রাশ দিয়ে দিনে কয়েকবার চুল আচড়ালে ভাল ফলাফল মিলবে।

 

৮. খুশকী মূলত ছোয়াচে প্রকৃতির তাই অন্যের ব্যবহৃত চিরুনি ও তোয়ালে ব্যবহারে বিরত থাকুন।

 

৯. আমাদের মাথার ত্বক যখন অনেক শুষ্ক হয়ে যায় তখন খুশকীর সমস্যাটা আরও বেড়ে দ্বিগুন হয়ে যায়। তাই শীতের সময় হেয়ার ড্রাইয়ার ও স্ট্রেইনারের ব্যবহার না করাটাই উত্তম। কারণ হেয়ার ড্রাইয়ার মাথার ত্বককে শুষ্ক করে তোলে।

 

১০. বাহিরের ধূলাবালি ও অতিরিক্ত রোদ মাথার ত্বক ও চুলের জন্য ক্ষতিকর, তাই বাহিরে বের হওয়ার আগে চেষ্টা করবেন টুপি বা র্স্কাফ ব্যবহার করতে এতে করে বাহিরের ধূলাবালি ও জীবানু চুলের ভিতরে প্রবেশ করতে পারবে না।

 

১১. তারপর ও যদি সমাধান না হয় তাহলে অবশ্যই চিকিৎসকের শরনাপন্ন হতে হবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version