-->
শিরোনাম

রোববার থেকে দেশজুড়ে ভারী বৃষ্টির শঙ্কা

নিজস্ব প্রতিবেদক
রোববার থেকে দেশজুড়ে ভারী বৃষ্টির শঙ্কা

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার দুপুরের মধ্যে এটি নিম্নচাপে পরিণত হতে পারে। আজ শুক্রবার আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

 

ঘূর্ণিঝড় রেমালের বিষয়ে জানতে চাইলে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে লঘুচাপ তৈরি হয়েছে। এটি ঘূর্ণিঝড় রেমালের প্রাথমিক ধাপ। কাল দুপুরের মধ্যে এটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

রেমাল কোন অঞ্চলে আঘাত হানবে, আর কতটা শক্তিশালী হবে তা আরও দুই দিন পর বোঝা যাবে বলে জানান এই আবহাওয়াবিদ। আগামী রোববার থেকে সারা ভারী বৃষ্টির শঙ্কার কথাও জানান তিনি।

 

এদিকে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদের সই করা এক পূর্বাভাসে বলা হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে আগামি তিন দিন রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায়, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-একটি জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

 

আর ঢাকা, নেত্রকোণা, চট্টগ্রাম, রাঙামাটি, ফেনী, কক্সবাজার, বাগেরহাট, যশোর এবং চুয়াডাঙ্গা জেলাসহ সিলেট বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। একইসঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকবে।

 

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ৬৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে পটুয়াখালীতে। নওগাঁর বদলগাছীতে বৃষ্টিপাত হয়েছে ৩৪ মিলিমিটার।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version