-->
শিরোনাম

বর্তমান সংবিধান দিয়ে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়: রিজভী

নিজস্ব প্রতিবেদক
বর্তমান সংবিধান দিয়ে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়: রিজভী
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বক্তব্য রাখছেন

বর্তমান সংবিধান দিয়ে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয় বলে মনে করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। মঙ্গলবার (২২ মার্চ) রাজধানীতে অধ্যক্ষ সেলিম ভূঁইয়ার সভাপতিত্বে এক মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, ‘বিশিষ্ট সংবিধান বিশেষজ্ঞরা বলেছেন- সংবিধান একটি জাতির আত্মজীবনী। বাংলাদেশের সংবিধান শেখ হাসিনার আত্মজীবনী। অতএব এই সংবিধান দিয়ে সুষ্ঠু-সুন্দর-নিরপেক্ষ নির্বাচন হওয়া সম্ভব নয়। সেই সংবিধানের কথা যখন প্রধান নির্বাচন কমিশনার বলেন তখন বুঝতে হবে শেখ হাসিনার এজেন্ডা বাস্তবায়নে প্রধান নির্বাচন কমিশনার কাজ করছেন।‘

মানববন্ধনে বিএনপির তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক রিয়াজউদ্দিন ঋজু, কৃষিবিদ শামীমুর রহমান শামীমসহ বিএনপি নেতাকর্মী ও বিভিন্ন জেলার শিক্ষকরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে রিজভী বলেন, ‘মানুষকে ভয় দেখিয়ে আপনি আবারো একটি নিশিরাতের ভোট ডাকাতির আয়োজন করছেন। এ জন্য আপনার আদরের লোকদের দিয়ে নির্বাচন কমিশন গঠন করেছেন। সেই নির্বাচন কমিশন প্রথম-প্রথম বলেছে, সব রাজনৈতিক দল নির্বাচন করবে। আবার এখন বলছে, সংবিধানের বাইরে যেতে পারবো না।’

তিনি বলেন, আজকে যদি দেশের জবাবদিহিতা থাকত তাহলে দেশে অনেক কিছুই ঘটত না। আর জবাবদিহিতা না থাকায় এদেশের মন্ত্রীরা কাণ্ডজ্ঞানহীন বক্তব্য রাখে। ভোটের ব্যবস্থাকে তারা কবরস্থ করেছে‌।

রিজভী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, 'আমি নিশ্চিত করেছি বাড়িতে-বাড়িতে আলো পৌঁছে দেওয়ার।' প্রধানমন্ত্রী আপনি জানেন না চাল কিনতে না পেরে ডাল কিনতে না পেরে আলু কিনতে না পেরে ওই ক্ষুধার্ত মা যখন সন্তান বিক্রি করে তখন সে তার চোখে আলো দেখে না, গভীর অন্ধকার দেখে। আপনি সেই অন্ধকার দেখেননি, তাই আপনি গোটা জাতিকে নিয়ে মশকরা করছেন। আর বলছেন ঘরে ঘরে আপনি আলোর ব্যবস্থা করেছেন, বিদ্যুৎ দেওয়ার ব্যবস্থা করেছেন।

রিজভী বলেন, আপনাদের আইন-শৃঙ্খলা বাহিনীর ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় গুম-খুন কমেছে। কিন্তু গতকাল একটি অনলাইনে টকশোতে দেখলাম বিশেষজ্ঞরা বলছেন, গুম-খুন আবার বেড়ে গেছে এবং নির্বাচনের আগে আরো বাড়তে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এটা কোনো বিরোধী রাজনৈতিক দলের বক্তব্য নয় এটা দেশের বিশেষজ্ঞদের অভিমত।

মন্তব্য

Beta version