-->
শিরোনাম

'মুক্তিযুদ্ধে রণাঙ্গনের অস্থায়ী সরকার বিশ্ব রাজনীতির ইতিহাসে অনন্য ঘটনা'

নিজস্ব প্রতিবেদক
'মুক্তিযুদ্ধে রণাঙ্গনের অস্থায়ী সরকার বিশ্ব রাজনীতির ইতিহাসে অনন্য ঘটনা'
হাসানুল হক ইনু

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি বলেছেন, ১৯৭১ সালের ১০ এপ্রিল অস্থায়ী বাংলাদেশ সরকার গঠন এবং ১৭ এপ্রিল মুক্তিযুদ্ধের রণাঙ্গনে মুজিবনগরে সেই সরকারের শপথ গ্রহণ শুধু মুক্তিযুদ্ধসহ বাংলাদেশের জাতীয় ইতিহাসই নয়, বিশ্ব রাজনীতির ইতিহাসে এক অনন্য মহান ঘটনা।

রোববার (১৭ এপ্রিল) ঐতিহাসিক মুজিব নগর দিবস উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাসদ কেন্দ্রীয় কমিটি আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

ইনু বলেন, অস্থায়ী বাংলাদেশ সরকার মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিবাহিনী, গণবাহিনী, মুজিব বাহিনী, বাংলাদেশ সেনাবাহিনী, বিমান বাহিনী, নৌ কমান্ডোসহ আঞ্চলিক বাহিনীগুলোকে শৃংখলার মধ্যে রেখে পারিচালনা করেছে। আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে কূটনৈতিক তৎপরতা, আঞ্চলিক প্রশাসন প্রতিষ্ঠা, সম্প্রচার বিভাগ, আয়কর বিভাগ, ডাক বিভাগ, স্বাস্থ্য বিভাগ, পুলিশ বিভাগসহ প্রশাসনিক বিভাগ প্রতিষ্ঠা করে পূর্ণাঙ্গ সরকার হিসাবে কাজ করেছে।

তিনি বলেন, অস্থায়ী বাংলাদেশ সরকারের স্বাধীনতার ঘোষণাপত্র বাংলাদেশ ও বিশ্বের রাজনীতি এবং স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক অনন্য ঘটনা। বাংলাদেশ ও আমেরিকা ছাড়া বিশ্বের আর কোনো দেশের লিখিত স্বাধীনতার ঘোষণা নাই।

স্বাধীনতার এই মহান ঘোষণাপত্রের ভিত্তিতেই স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণীত হয়েছিল উল্লেখ করে সাবেক এই তথ্যমন্ত্রী বলেন, জাতির দুর্ভাগ্য স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের চিরশত্রু পাকিস্তানপন্থী ধর্মান্ধ সাম্প্রদায়িক মৌলবাদী জঙ্গিবাদী শক্তি এখনো বাংলাদেশ রাষ্ট্রের বিরুদ্ধে ঘোষিত-অঘোষিত-প্রকাশ্য-অপ্রকাশ্য যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, ঐতিহ্যবাহী বাঙালি সংস্কৃতির বিপরীতে ধর্মকে দাঁড় করিয়ে দেয়ার পাকিস্তান আমলের বস্তাপঁচা রাজনীতিকে বিচ্ছিন্নভাবে না দেখে তেঁতুলতত্ত্বসহ সাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধে জাতীয় প্রতিরোধ গড়ে তোলার জন্য শুভবুদ্ধিসম্পন্ন সকল ব্যক্তি-মহল-গোষ্ঠী-শক্তি-দলকে ঐক্যবদ্ধ হবার আহবান জানান।

জাসদ স্থায়ী কমিটির সদস্য নুরুল আকতারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক নাদের চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, যুগ্ম সাধারণ সম্পাদক মীর্জা মো. আনোয়ারুল হক, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, বাংলাদেশ ছাত্রলীগ (ন-মা) এর কেন্দ্রীয় সভাপতি রাশিদুল হক ননী প্রমুখ।

মন্তব্য

Beta version