-->
শিরোনাম

ভোজ্যতেল আমদানিকারক ৮ কোম্পানির বিরুদ্ধে মামলার শুনানি ১৮ ও ১৯ মে

নিজস্ব প্রতিবেদক
ভোজ্যতেল আমদানিকারক ৮ কোম্পানির বিরুদ্ধে মামলার শুনানি ১৮ ও ১৯ মে

ভোজ্যতেল আমদানিকারক আট প্রতিষ্ঠানের বিরুদ্ধে করা বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের মামলার শুনানি হবে আগামী ১৮ ও ১৯ মে।

শুনানিতে এসব প্রতিষ্ঠানের কাছে তাদের ব্যবসায়িক তথ্য চাওয়া হবে। এছাড়া ইতোমধ্যে মামলাকৃত প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষকে শুনানিতে অংশ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, সেবা সীমিতকরণ বা নিয়ন্ত্রণের অভিযোগে স্বপ্রণোদিত হয়ে প্রতিযোগিতা কমিশনের আট ভোজ্যতেল আমদানিকারক প্রতিষ্ঠানের বিরুদ্ধে  মামলা করেছে।

এই আট প্রতিষ্ঠান হলো- সিটি এডিবল অয়েল লিমিটেড (তীর), বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড (রূপচাঁদা), মেঘনা ও ইউনাইটেড এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড (ফ্রেশ), বসুন্ধরা অয়েল রিফাইনারি মিল (বসুন্ধরা), শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (পুষ্টি), এস আলম সুপার এডিবল অয়েল কোম্পানি লিমিটেড (এস আলম), প্রাইম এডিবল অয়েল লিমিটেড (প্রাইম) এবং এডিবল অয়েল লিমিটেড (রয়্যাল শেফ)।

প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলাম জানান, বিদ্যমান প্রতিযোগিতা কমিশন আইন, ২০১২-এর ১৫ ধারা অনুযায়ী আটটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে স্বপ্রণোদিত হয়ে মামলা করা হয়েছে। তাদেরকে শুনানিতেও ডাকা হয়েছে, শুনানিতে কোম্পানিগুলোর কাছে তথ্য চাওয়া হবে।

তিনি বলেন, আগে আমরা এসব প্রতিষ্ঠানের তথ্য নেবো। এরপর দেখবো তারা কোন ধরনের অপরাধ করেছেন। তথ্য যাচাই-বাছাইয়ে কোনো কারসাজি ধরা পড়লে এসব কোম্পানির বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, এর আগে দেশে ভোজ্যতেলের দাম নিয়ে কারসাজি ঠেকাতে প্রতিযোগিতা কমিশনের অনুসন্ধান দল বাংলাদেশ এডিবল ওয়েল লিমিটেডসহ কয়েকটি কোম্পানির গুদাম ও শোধনাগারে অনুসন্ধান চালায়।

মন্তব্য

Beta version