-->

সৌদি প্রধানমন্ত্রী হওয়ায় সাংবাদিক হত্যা থেকে দায়মুক্তি : সালমানের আইনজীবী

নিজস্ব প্রতিবেদক
সৌদি প্রধানমন্ত্রী হওয়ায় সাংবাদিক হত্যা থেকে দায়মুক্তি : সালমানের আইনজীবী

ঢাকা: ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নৃশংসভাবে খুন হওয়া সাংবাদিক জামাল খাসোগির কাণ্ড থেকে দায়মুক্তি পেয়েছে নবনিযুক্ত সৌদি প্রধানমন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন সালমান। গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের আদালতে ঘটনা সংক্রান্ত মামলার শুনানিতে এমনটাই বলেছেন বিন সালমানের আইনজীবীরা।

 

খাসোগি হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রে একটি মামলা হয়। এ মামলা খারিজের জন্য ওয়াশিংটনের একটি ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে আবেদন করেন যুবরাজের আইনজীবীরা। তাঁরা আদালতে বলেন, রাজকীয় আদেশে পাওয়া পদমর্যাদাবলে (প্রধানমন্ত্রী) যুবরাজ বিচার থেকে দায়মুক্তির অধিকারী। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। আদালতের অন্যান্য মামলার নজির তুলে ধরেন যুবরাজের আইনজীবীরা বলেন, এসব ক্ষেত্রে বিদেশি রাষ্ট্রপ্রধানদের দায়মুক্তির বিষয়টি স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

 

যদিও খাসোগিকে হত্যার নির্দেশ দেওয়ার কথা অস্বীকার করেন আসছে যুবরাজ সারমান। তবে সৌদির নেতা হিসেবে তিনি এর দায় নেন।

 

গত সপ্তাহে এক রাজকীয় ফরমানে মোহাম্মদ বিন সালমানকে সৌদির প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন তাঁর বয়োবৃদ্ধ বাবা দেশটির বাদশা সালমান বিন আবদুল আজিজ।

 

এ নিয়োগের আগে তিনি দেশটির উপপ্রধানমন্ত্রীর পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। তবে সৌদি আরবের এক কর্মকর্তা বলেন, আনুষ্ঠানিক পদ না থাকলেও আগে থেকেই যুবরাজ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন।

 

ভোরের আকাশ/জেএস/

মন্তব্য

Beta version