-->
শিরোনাম

বিএনপির রূপরেখা আমলে নিচ্ছে না আ.লীগ

নিখিল মানখিন
বিএনপির রূপরেখা আমলে নিচ্ছে না আ.লীগ

নিখিল মানখিন: রাষ্ট্রকাঠামো মেরামতে বিএনপির ২৭ দফা রূপরেখা আমলে নিচ্ছে না আওয়ামী লীগ। বিষয়টি ‘হাস্যকর’ বলে মন্তব্য করেছেন দলটির অনেক নেতা। তারা বলছেন, আওয়ামী লীগ এখন নির্বাচনমুখী। বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করছে আওয়ামী লীগ। কিন্তু বিএনপির হাস্যকর রূপরেখা নিয়ে নষ্ট করার মতো সময় আওয়ামী লীগের হাতে নেই। দল গোছানোর কাজে ব্যস্ত সময় পার করছেন দলটির নেতাকর্মীরা।

 

গত ১৯ ডিসেম্বর সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে ‘রাষ্ট্রকাঠামো মেরামতের রূপরেখা’ তুলে ধরে বিএনপি। রাজধানীর একটি হোটেলে দলের পক্ষ থেকে এ রূপরেখা তুলে ধরা হয়। দলের পক্ষে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির জ্যেষ্ঠ সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এ রূপরেখা তুলে ধরেন। রূপরেখায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার মধ্যে ভারসাম্য আনা এবং দুই মেয়াদের বেশি কেউ প্রধানমন্ত্রী থাকতে পারবেন নাসহ সংবিধান সংস্কারে কমিশন গঠন, দলনিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তনসহ বেশকিছু প্রস্তাবনা তুলে ধরেছে দলটি।

 

২৭ দফার গুরুত্বপূর্ণ দফার মধ্যে রয়েছে- সংবিধান সংস্কার কমিশন গঠন, জাতীয় সমঝোতা কমিশন গঠন, নির্বাচনকালীন দলনিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তন, সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতায় ভারসাম্য আনয়ন, দ্বিকক্ষবিশিষ্ট আইনসভা প্রবর্তন, নির্বাচন কমিশন নিয়োগ আইন সংশোধন, জুডিশিয়াল কমিশন গঠন, প্রশাসনিক সংস্কার কমিশন, মিডিয়া কমিশন, ন্যায়পাল নিয়োগ, গুম, খুন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের বিচার, অর্থনৈতিক সংস্কার কমিশন, ধর্ম যার যার রাষ্ট্র সবার মূলনীতির ভিত্তিতে ধর্ম পালনে পূর্ণ অধিকার ও পূর্ণ নিরাপত্তা বিধান, আঞ্চলিক বৈষম্য দূরীকরণ ও সুষম উন্নয়নে বিশেষ কর্মসূচি ইত্যাদি।

 

বিএনপির রাষ্ট্রকাঠামো মেরামতের রূপরেখার সমালোচনায় মেতেছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বেশ কয়েকজন সিনিয়র নেতা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদসহ অনেকে প্রতিক্রিয়া জানিয়েছেন। তারা রূপরেখা নিয়ে ব্যাঙ্গাত্মক ও হাস্যকর মন্তব্য করেছেন।

 

রাষ্ট্রকে মেরামত করতে বিএনপির দেয়া ২৭ দফা রূপরেখাকে ‘হাস্যকর’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গত মঙ্গলবার তিনি বলেন, বিএনপি ক্ষমতায় এলে রূপরেখা বাস্তবায়ন হবে না। তারা এলে এই রূপরেখা নদীতে ভেসে যাবে। তারা দেশকে ধ্বংসের দ্বারপ্রান্ত নিয়ে গিয়েছিল। শেখ হাসিনার দৃঢ়তার কারণে বাংলাদেশ আজ সমৃদ্ধ। যারা গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস করে, তারা রাষ্ট্র মেরামত করবে কী করে?

 

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, বিএনপির রাষ্ট্র মেরামতের রূপরেখা ঔদ্ধত্যপূর্ণ কথাবার্তা। বিএনপি ক্ষমতায় আসবে এটাই তো বিশ্বাস করি না। তারা যে সংখ্যাগরিষ্ঠ আসন পাবে, সেটিরও কোনো সম্ভাবনা নেই। ২৭ রূপরেখায় তারা এটা করবে, সেটা করবে ইত্যাদি নানান কথা বলেছে। কিন্তু এসব করতে গেলে তো আগে ক্ষমতায় আসতে হবে। আর ক্ষমতায় যেতে হলে তার আগে আপনাকে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে। নির্বাচন না করে আপনি রাষ্ট্রক্ষমতায় যাওয়ার কোনো স্বপ্ন দেখতে পারেন না। অস্তিত্ব নেই এমন দলগুলোকে নিয়ে বিএনপি রাষ্ট্র মেরামত করতে চায়। অথচ বিএনপিসহ ওইসব দল আজ অস্তিত্ব সংকটে। তাদের নাকে মুলা ঝুলিয়ে দেয়ার মতো অবস্থা। বিএনপির রাষ্ট্র মেরামত রূপরেখা নিয়ে আওয়ামী লীগ মোটেও বিচলিত নয়, বিষয়গুলোকে আমলেও নিচ্ছে না।

 

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, রাষ্ট্রকাঠামো সংস্কারের কথা বলে তারা যে প্রস্তাবগুলো দিয়েছে, আমি সেটা দেখেছি। ১৩ নম্বর প্রস্তাবে আছে, দুর্নীতির বিষয়ে কোনো আপস করা হবে না। যারা পরপর পাঁচবার দেশকে দুর্নীতিতে চ্যাম্পিয়ন বানিয়েছিল, যাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দুর্নীতির দায়ে দণ্ডপ্রাপ্ত, তারা যখন এসব কথা বলে তখন মানুষ হাসে... গাধাও হাসে। বিএনপির এই হাস্যকর রূপরেখা নিয়ে ভাবছি না আমরা।

 

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ভোরের আকাশকে বলেন, বিএনপি রাষ্ট্র মেরামতের জন্য ২৭ দফা দিয়েছে। তারা যেসব ফর্মুলা দিয়েছে, তা দেখে আমি খুবই আশ্চর্য হয়েছি। কারণ, তারা পেছনের কথাগুলো ভুলে গেছে। এটা মানুষের কাছে হাস্যস্পদে পরিণত হয়েছে। বিএনপি দীর্ঘ সময় ক্ষমতায় ছিল। বেগম খালেদা জিয়ার বিএনপি-জামায়াতের আমলে রাষ্ট্রকে ধ্বংস করা হয়েছে। সে সময় রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানকে ধ্বংস করে দেয়া হয়েছে। সেই রাষ্ট্রকে মেরামতের কথা যারা বলছেন, এটা ভূতের মুখে রাম নাম ছাড়া কিছুই না। বিষয়টি আমলে নেয়ার কিছুই নেই। আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন ভোরের আকাশকে বলেন, এমন রূপরেখা উপস্থাপন করে দেশবাসীর হাসির পাত্রে পরিণত হয়েছে বিএনপি। আওয়ামী লীগ এখন নির্বাচনমুখী। বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করছে আওয়ামী লীগ। কিন্তু বিএনপির হাস্যকর রূপরেখা নিয়ে নষ্ট করার মতো সময় আওয়ামী লীগের হাতে নেই। দল গোছানোর কাজে ব্যস্ত সময় পার করছেন দলটির নেতাকর্মীরা।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version