-->
শিরোনাম

সেনাবাহিনীর মনোবল ভেঙে দিতেই বিডিআর ব্রিদ্রোহ: মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক
সেনাবাহিনীর মনোবল ভেঙে দিতেই বিডিআর ব্রিদ্রোহ: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিডিআর বিদ্রোহে হত্যাকান্ডের ঘটনা সূদুরপ্রসারী পরিকল্পনা। সেনাবাহিনীর মনোবল ভেঙে দিতেই ওই ঘটনা ঘটানো হয়।

 

শনিবার বনানীর সামরিক কবরস্থানে পিলখানা হত্যাকান্ডে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সামনে এই মন্তব্য করেন তিনি।

 

মির্জা ফখরুল বলেন, সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের ধরতে যেভাবে তদন্ত করা উচিত ছিল, সেটা হয়নি। সেনাবাহিনীর মাধ্যমে একটি তদন্ত করা হয়েছিল কিন্তু তার প্রকৃত চেহারা জনগণ দেখতে পায়নি। আমরা একাত্তরের মুক্তিযুদ্ধেও এত সেনা কর্মকর্তাকে হারায়নি। হত্যাকান্ড হয়েছিল দেশ ও জাতির বিরুদ্ধে, স্বাধীনতার বিরুদ্ধে।

 

বিএনপি মহাসচিব বলেন, বিদ্রোহ ও হত্যা মামলায় বেশ কিছু মানুষের সাজা হয়েছে, কারও খালাস হয়েছে। কিন্তু সাত হাজারের মতো সৈনিক যারা নিজেদের নির্দোষ দাবি করলেও গত ১৪ বছরে তাদের বিষয়ে সুরাহা হয়নি। তাদের মামলাটা এখনো শুনানি করা হয়নি।

 

মির্জা ফখরুল বলেন, আমি কিছুদিন আগে জেলে গিয়েছিলাম। সেখানে গিয়ে দেখেছি এখানে অনেক বিডিআর সদস্য অমানবিক জীবনযাপন করছেন। তাদের পরিবার ও ভবিষ্যৎ নষ্ট হয়ে গেছে। আমি দাবি করব যাতে অতি দ্রুত তাদের বিচার কাজ শেষ করে তাদের মুক্তি দেওয়া হয়। শুনেছিলাম সবাইকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। তারপরও আজকে তারা মানবেতর জীবনযাপন করছে।

 

এ সময় উপস্থিত ছিলেন মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বীরপ্রতীক, এয়ার ভাইস মার্শাল (অব.) ফখরুল আজম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জহুরুল আলম, লে. কর্নেল (অব.) সৈয়দ কামরুজ্জামান, মেজর (অব.) মো. হানিফ, মেজর (অব.) মিজানুর রহমান, মেজর (অব.) নিয়াজ আহমেদ জাবের, মেজর (অব.) কোহিনূর আলম নূর প্রমুখ।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version