-->
শিরোনাম
হাতপাখার প্রার্থী ফয়জুল করীমের ওপর হামলা প্রসঙ্গে সিইসির প্রশ্ন

উনি কি ইন্তেকাল করেছেন?

নিজস্ব প্রতিবেদক
উনি কি ইন্তেকাল করেছেন?

বরিশাল-খুলনা সিটি করপোরেশনসহ দুই পৌরসভায় উৎসবমুখর পরিবেশে ভোট অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

 

সোমবার ভোটগ্রহণ শেষে আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকদের কাছে দেয়া তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এই মন্তব্য করেন। এ সময় বরিশাল সিটি করপোরেশন নির্বাচন চলার সময় ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী ফয়জুল করিমের ওপর হামলা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘রক্তাক্ত সব কিছু আপেক্ষিক, উনি কি ইন্তেকাল করেছেন?’

 

এ সময় একজন মেয়র প্রার্থীকে রক্তাক্ত করা হলেও এ নির্বাচনকে শান্তিপূর্ণ বলা যায় কিনা?Ñ এমন প্রশ্নে সিইসি বলেন, ‘এটা আপেক্ষিক। রক্তাক্ত সব কিছু আপেক্ষিক, উনি কি ইন্তেকাল করেছেন? আমরা দেখেছি? না, উনার রক্তক্ষরণটা দেখিনি। যতটা শুনেছি, উনাকে কেউ পেছন থেকে ঘুষি মেরেছে। উনিও বলেছেন, ভোট বাধাগ্রস্ত হচ্ছে না, তাকে আক্রমণ করা হয়েছে।

 

তিনি বলেন, সঙ্গে সঙ্গে খবর নেয়ার চেষ্টা করেছি, ভোট কার্যক্রম ওই কারণে বাধাগ্রস্ত হয়েছে কিনা। আমরা খবর পেয়েছি, ভোট কার্যক্রম বাধাগ্রস্ত হয়নি। উনাকে যে আহত করা হয়েছে, আমাদের এখান থেকে সঙ্গে সঙ্গে সকলের সঙ্গে যোগাযোগ করেছি। পুলিশের কমিশনার, জেলা প্রশাসক, রিটার্নিং অফিসার- যে দায়ী, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থাগ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে। পুলিশ ইতোমধ্যে পদক্ষেপ নিয়েছে।‘ খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচন এবং কক্সবাজারের পৌরসভা নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ইসির পর্যবেক্ষণে ভোট প্রায় প্রতিটি স্থানীয় সরকারে সার্বিক অর্থে সুন্দরভাবে সুচারুভাবে অনুষ্ঠিত হয়েছে, বিচ্ছিন্ন কতগুলো ঘটনা ছাড়া। ভোটের যে উপস্থিতি, তাকে খুলনাতে ৪২ থেকে ৪৫ শতাংশের মধ্যে থাকার সম্ভাবনা রয়েছে। বরিশালে ৫০ শতাংশ, এটা কম বেশি হতে পারে। কক্সবাজারে যে পৌরসভা নির্বাচন হচ্ছে, সেখানে ৫৫ শতাংশ উপস্থিতি হতে পারে।

 

ভোটের পরিবেশ নিয়ে সিইসি বলেন, যেটা দেখেছি, আমরা সন্তুষ্ট বোধ করছি। সার্বিকভাবে নির্বাচনটা আজকে (সোমবার) হয়েছে তা বেশ সুশৃঙ্খল, আন্দমুখর পরিবেশে হয়েছে। গণমাধ্যমসহ সবখানে ইতিবাচক সংবাদ পেয়েছি। দু’চারটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণভাবে হয়েছে। এটা আশাব্যঞ্জক। ভোটে অনিয়ম ও কেন্দ্রের গোপন কক্ষে ‘ডাকাতে’র উপস্থিতির মতো কোনো ঘটনা দেখা যায়নি।

 

তিনি বলেন, বরিশালে হাতপাখার প্রার্থীকে খানিকটা আঘাত করা হয়েছে। এতে কিছুটা উত্তেজনার সৃষ্টি হয়েছিল বা সে উত্তেজনা এখনও হয়ত প্রশমিত হয়নি। এখান থেকে বলা হয়েছে- এ ধরনের আশঙ্কা থেকে নির্বাচনোত্তর যেন সহিংসতা না ঘটে, কোনো রকম উচ্ছৃঙ্খল আচরণ যেন না হয়। অনেক সময় ভোটের ফলাফল ঘোষণার পরে এ ধরনের ঘটনা ঘটে- সে প্রস্তুতি আমাদের রয়েছে। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে আইন শৃঙ্খলাবাহিনীর সর্বাত্মক প্রস্তুতি রয়েছে। সুস্পষ্টভাবে পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, রিটার্নিং অফিসার সবার সঙ্গে যোগাযোগ করেছি। যে দায়ী তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। দায় দায়িত্ব নিরূপণ করার পরে পুলিশ ব্যবস্থা নিয়েছে। আরও তথ্য পরবর্তীতে পাব। দায়ীর বিরুদ্ধে ব্যবস্থা অবশ্যই নেওয়া হবে।##শাহীন

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version