-->
শিরোনাম

ফায়ার সার্ভিস হবে বিশ্বমানের: স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক
ফায়ার সার্ভিস হবে বিশ্বমানের: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দেশে অগ্নিদুর্ঘটনা মোকাবিলায় সব সক্ষমতা সম্পন্ন একটি বিশ্বমানের সেবা বাহিনীতে পরিণত হবে ফায়ার সার্ভিস। আগামীর উন্নত ও স্মার্ট বাংলাদেশে এটি শেখ হাসিনার স্বপ্ন।

 

বুধবার (১১ অক্টোবর) দুপুর পৌনে ১২টায় ইমার্জেন্সি রেসপন্স কন্ট্রোল সেন্টার (ইআরসিসি) প্রজেক্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্ট্রেংথেনিং অ্যাবিলিটি অব ফায়ার ইমার্জেন্সি রেসপন্স (এসএএফইআর) এর অধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং কেওআইসিএ এর যৌথ অর্থায়নে স্থাপিত ইআরসিসি প্রজেক্টের উদ্বোধন করা হয়।

 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার সকল ক্ষেত্রে ডেভিডেশনের প্রক্রিয়া শুরু করেছে। প্রধানমন্ত্রীর অঙ্গীকারের অংশ হিসেবে ফায়ার সার্ভিসকেও ডিজিটালাইজেশনের আওতায় আনা হচ্ছে। ফায়ার সার্ভিস আজকে আগের সেই দমকল বাহিনী নয়। ফায়ার সার্ভিস আজকে মানুষের কাছে সার্ভিস পৌঁছে দিচ্ছে। বিশেষ করে ইআরসিসি প্রজেক্টের সুবিধা কাজে লাগিয়ে ফায়ার সার্ভিস মানুষের আর আস্থার বাহিনীতে পরিণত হবে।

 

আসাদুজ্জামান খান বলেন, বিপদগ্রস্ত মানুষকে সেবা প্রদানের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ফায়ার সার্ভিস অগ্রণী ভূমিকা পালন করবে। ২০০৯ সালে সংসদে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন প্রত্যেকটি উপজেলায় নূন্যতম একটি করে ফায়ার স্টেশন চালু করা হবে। এখন দেশে ৫০৩টি ফায়ার স্টেশন। আরও ৪৩টি উদ্বোধনের অপেক্ষায়। প্রধানমন্ত্রী যে কোনো সময় এই ফায়ার স্টেশনগুলোর উদ্বোধন করবেন।

 

মন্ত্রী বলেন, দুর্যোগে প্রথম রেসপন্স করে ফায়ার সার্ভিস। বর্তমানে অগ্নি দুর্ঘটনা, দুর্যোগ, ভূমিকম্পসহ যেকোনো দুর্যোগে সবার আগে ফায়ার সার্ভিস। শুধু আমাদের দেশে নয়, বিভিন্ন দেশে ডর কোনো দুর্যোগে যাচ্ছে ফায়ার সার্ভিস।

 

আমরা সেভাবেই ফায়ার সার্ভিসকে সক্ষম করে গড়ে তুলছি। টার্ন টেবল লেডার (টিটিএল) যুক্ত হয়েছে। বহুতল ভবনে অগ্নি দুর্ঘটনায় কাজ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version