-->

যা থাকছে ২০২২-এর মহাকাশে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
যা থাকছে ২০২২-এর মহাকাশে
২০২০ সালের মার্চে ধারণ করা একটি সুপারমুন

২০২২ সালের আকাশ নানান রঙে সাজিয়ে তুলতে বছরের বিভিন্ন সময়ে ঘটতে যাচ্ছে বিভিন্ন মহাজাগতিক ঘটনা। ক্যালেন্ডারের এসব ঘটনা নিয়েই আজকের আয়োজন।

২০২২ সালে থাকছে মোট ১২টি পূর্ণিমা, যার মধ্যে দুটি সুপারমুন হিসেবে দেখা দেবে।

সুপারমুন বলতে আমরা সাধারণত একটি পূর্ণিমাকে বুঝি, যা সবসময়ের তুলনায় উজ্জ্বল হয় এবং রাতের আকাশে বড় দেখায়। এ সময় চাঁদ তার কক্ষপথের ৯০ শতাংশের মধ্যে থাকে, যা পৃথিবী থেকে তার নিকটতম অবস্থান।

এবার জুন ও জুলাই মাসের দুটি পূর্ণিমাকে ‘সুপারমুন ইভেন্ট’ হিসেবে বিবেচনা করা হবে।

২০১৮ সালের জানুয়ারিতে লস অ্যাঞ্জেলেস থেকে এই ব্লাডমুনটি দেখা যায়

দ্য ওল্ড ফার্মার্স অ্যালমানাক এর তথ্যানুসারে, ২০২২ সালে দুটি পূর্ণ চন্দ্রগ্রহণ এবং দুটি আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

চাঁদ যখন একই সরলরেখায় সূর্যের সামনে দিয়ে অতিক্রম করে এবং সূর্যের কিছু আলো বাঁধাপ্রাপ্ত হয়, তখন এই ঘটনাকে আংশিক সূর্যগ্রহণ বলা হয়।

এবার দুটো আংশিক সূর্যগ্রহণের একটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। অন্যটি মধ্য ও পশ্চিম এশিয়ার পাশাপাশি ভারত এবং বাংলাদেশ থেকেও দৃশ্যমান হবে, যার তারিখ ২৫ অক্টোবর।

একটি চন্দ্রগ্রহণ শুধু পূর্ণিমার সময়ই ঘটতে পারে। যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরলরেখায় অবস্থান করে এবং চাঁদের উপর পৃথিবীর ছায়া পড়ে।

যখন পূর্ণিমার চাঁদে পৃথিবীর ছায়া পড়ে, তখন চাঁদটি অন্ধকারাচ্ছন্ন হলেও সম্পূর্ণ অদৃশ্য হয় না। কেননা পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্য দিয়ে প্রতিসরিত হওয়া সূর্যালোক চাঁদকে নাটকীয়ভাবে আলোকিত করে, যার ফলে চাঁদকে লাল দেখায়। এ কারণে একে প্রায়ই ‘ব্লাড মুন’ বলা হয়।

পারসিড উল্কাবৃষ্টির সময় এভাবেই সেজে ওঠে রাতের আকাশ

দুটি পূর্ণ চন্দ্রগ্রহণের একটি ঘটবে ১৬ মে, অন্যটি ৮ নভেম্বর। ৮ নভেম্বরের চন্দ্রগ্রহণটি এশিয়া, অস্ট্রেলিয়া এবং প্যাসিফিক অঞ্চল থেকে দৃশ্যমান হবে।

বছরের শুরুতেই ২ জানুয়ারির মাঝরাতে দেখা যাবে একটি উল্কাবৃষ্টি। এছাড়া বছরের বিভিন্ন সময়ে আরো ১২টি উল্কাবৃষ্টি পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে দৃশ্যমান হবে। যার মধ্যে আগস্ট মাসের পারসিড উল্কাবৃষ্টি বিশেষ নজর কাড়বে বলে ধারণা করা হচ্ছে।

২০২২ সালের এই মহাজাগতিক ঘটনাগুলোর সাক্ষী হতে দূরবীন ও টেলিস্কোপ নিয়ে আপনি প্রস্তুত তো?

সূত্র: সিএনএন

মন্তব্য

Beta version