-->

ত্রুটির কারণে টেসলার প্রায় ৫ লাখ গাড়ি প্রত্যাহার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
ত্রুটির কারণে টেসলার প্রায় ৫ লাখ গাড়ি প্রত্যাহার
টেসলা মডেল-৩ গাড়ি

যান্ত্রিক ত্রুটির জন্য প্রায় ৫ লাখ যানবাহন প্রত্যাহার করে নিয়েছে টেসলা। রিয়ার-ভিউ ক্যামেরা এবং ট্রাঙ্কের সমস্যার বিষয়টি অবগত হয়েই সম্প্রতি এ সিদ্ধান্ত নেয় জেফ বেজোসের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। বিশ্লেষকদের আশঙ্কা ছিল, ত্রুটিপূর্ণ যানবাহনের কারণে গাড়িগুলোতে দুর্ঘটনা ঘটতে পারে। তাই সতর্কতার অংশ হিসেবেই গাড়িগুলো প্রত্যাহার করা হয়েছে।

জানা গেছে, রিয়ারভিউ ক্যামেরার সমস্যা সমাধানের জন্য ২০১৭-২০২০ মডেল-৩ এর ৩ লাখ ৫৬ হাজার ৩০০টি গাড়ি, এবং ফ্রন্ট হুডের সমস্যার জন্য মডেল এস-এর ১ লাখ ১৯ হাজারটি গাড়ি প্রত্যাহার করেছে বৈদ্যুতিক যানবাহন প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি।

ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন (এনএইচটিএসএ) দ্বারা জারি করা ফাইলিং অনুসারে, ট্রাঙ্ক খোলা এবং বন্ধ করার সময় মডেল ৩-এর রিয়ারভিউ মিরর সংযুক্ত তারগুলো ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা ছিল। অন্যদিকে, মডেল এস-এর গাড়ি প্রত্যাহার করার কারণ সামনের ট্রাঙ্কের ল্যাচ সম্পর্কিত জটিলতা।

এনএইচটিএসএ বলেছে, ‘রিয়ার-ভিউ ক্যামেরার ডিসপ্লে সম্পর্কিত সমস্যার জন্য ড্রাইভারের রিয়ার-ভিউ বাধাগ্রস্ত হতে পারে, যা সংঘর্ষের ঝুঁকি বাড়ায়।’

টেসলা জানিয়েছে, প্রত্যাহার করা যানবাহনগুলোর সমস্যা সম্পর্কিত কোনো দুর্ঘটনা ঘটেনি। প্রতিষ্ঠানটির অনুমান, মডেল ৩-এর গাড়িগুলোর মাত্র ১ শতাংশের মধ্যে এসব ত্রুটি দেখা দিতে পারে। অপর দিকে, মডেল এস গাড়িগুলোর ১৪ শতাংশের মধ্যে উল্লেখিত ত্রুটি পাওয়া যেতে পারে।

মাত্র এক সপ্তাহ সময়ের মধ্যে এটি টেসলার দ্বিতীয় প্রত্যাহার। এর আগে, বড়দিনের সময় এনএইচটিএসএ একটি তদন্তের ঘোষণা দিয়েছিল, যার প্রতিবেদনে বলা হয় যে টেসলার যানবাহনগুলো মানুষকে গাড়ি চালানোর সময় ভিডিও গেম খেলতে দেয়। এই সমস্যাটি রিপোর্ট করেছিলেন একজন ৫৯ বছর বয়সী অবসরপ্রাপ্ত সম্প্রচার সাংবাদিক ভিন্স প্যাটন যিনি একটি টেসলা গাড়িরও মালিক। তিনি জানান যে তিনি একজন টেসলা গাড়ির মালিকের একটি ইউটিউব ভিডিওতে দেখেছেন যে গাড়িটি চলন্ত অবস্থায় চালকের টাচ-স্ক্রিনে একটি ভিডিও গেম চলছে। এই খবর প্রচারিত হওয়ার পর টেসলার শেয়ার মূল্য প্রায় ২ শতাংশের কাছাকাছি হ্রাস পেয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

মন্তব্য

Beta version