-->

এইচপির ভুলে ৭৭ টেরাবাইট ডেটা গায়েব

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
এইচপির ভুলে ৭৭ টেরাবাইট ডেটা গায়েব
প্রতীকী ছবি

এইচপির ত্রুটিপূর্ণ আপডেটের কারণে ৭৭ টেরাবাইটেরও বেশি গবেষণা সম্পর্কিত তথ্য হারিয়েছে জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়। বিষয়টি স্বীকার করে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্রের এই সুপরিচিত প্রযুক্তি প্রতিষ্ঠান।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টমস হার্ডওয়্যারের তথ্য অনুযায়ী, সম্প্রতি একটি সফটওয়্যার আপডেট দেয় এইচপি। এই আপডেটে পুরনো লগ ফাইল মুছে দেয়ার একটি প্রোগ্রাম নষ্ট করে দেয়া হয়। কিন্তু এর পাশাপাশি আপডেটটি ব্যাকআপ সিস্টেমসহ সবকিছুই ডিলিট করে দিয়েছে। ফলে ২০১৪ সালের ডিসেম্বর থেকে শুরু করে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত জমা করা সব ডাটাই মুছে গেছে। এর মধ্যে ১৪টি ভিন্ন ভিন্ন বিষয়ে পরিচালিত গবেষণার তথ্যসম্বলিত প্রায় ৩ কোটি ৪০ লাখ ফাইল ছিল।

জাপানি ভাষায় ইস্যুকৃত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দুর্ঘটনার সম্পূর্ণ দায়ভার গ্রহণ করেছে হিউলেট প্যাকার্ড এন্টারপ্রাইজ (এইচপি)। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সুপার কম্পিউটার সিস্টেমের স্টোরেজ ব্যাকআপের জন্য ব্যবহৃত প্রোগ্রামে ত্রুটি থাকার কারণে ২০২১ সালের ১৪ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত কিছু যান্ত্রিক ত্রুটি দেখা যায় এবং কার্যক্রম ব্যাহত হয়। যার ফলে একটি দুর্ঘটনা ঘটেছে। উচ্চক্ষমতাসম্পন্ন একটি স্টোরেজের গুরুত্বপূর্ণ তথ্য অনিচ্ছাকৃতভাবে মুছে গেছে।’

এই দুর্ঘটনার পর সুপার কম্পিউটারের ব্যাকআপ কার্যক্রম বন্ধ রয়েছে। সফটওয়্যারে সৃষ্ট সমস্যার সমাধান এবং ভবিষ্যতে যেন একই ধরনের ঘটনা না ঘটে, তার নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত কার্যক্রম বন্ধ থাকবে বলে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

সূত্র: টেকএক্সপ্লোর, টেকজুম

/এফসি/

 

মন্তব্য

Beta version