-->

প্রযুক্তির জানা-অজানা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
প্রযুক্তির জানা-অজানা
প্রতীকী ছবি

প্রযুক্তি সংক্রান্ত প্রায় সব বিষয়কে আমরা স্বাভাবিক বলেই ধরে নেই। তবে অনেক বিষয় আছে যেগুলো সম্পর্কে অনেক কিছুই জানি না। আবার কিছু তথ্য প্রথম শোনায় সম্পূর্ণ বানোয়াট মনে হতে পারে। এমন কিছু তথ্য নিয়ে আজকের আয়োজন।

প্লেয়িং কার্ড দিয়ে ব্যবসা শুরু নিনটেন্ডোর

ভিডিও গেমের যুগ শুরু হওয়ার অনেক আগেই প্রতিষ্ঠিত হয়েছিল নিনটেন্ডো। তখন কিসের ব্যবসা করতো তখন প্রতিষ্ঠানটি? ১৮৮৯ সালে যাত্রার শুরুতে প্লেয়িং কার্ড বানাতো তারা, যাকে আমরা তাস বলে চিনি। নিনটেন্ডো প্রথম ভিডিও গেম তৈরি করে ১৯৭৮ সালে।

গুগলে দিনে ৩৫০ কোটি সার্চ

বিশ্বের বিভিন্ন জায়গা থেকে দৈনিক প্রায় সাড়ে তিনশ’ কোটি বার সার্চ করা হয় গুগলে, যা মোট ইন্টারনেট ট্রাফিকের ৭ দশমিক ২ শতাংশ।

গুগলের প্রথম টুইট ছিল বাইনারি

গুগলের প্রথম টুইটটি করা হয়েছিল ২০০৯ সালে। অধিকাংশ টুইটার ব্যবহারকারীই প্রথমে বুঝতে পারেননি ওই টুইটের অর্থ, যা টাইপ করা হয়েছিল বাইনারিতে। বাইনারি থেকে ইংরেজিতে অনুবাদ করলে ওই টুইটের অর্থ দাঁড়ায় ‘আই অ্যাম ফিলিং লাকি!’

প্রথম মোবাইল ফোন বানায় মটোরোলা

১৯৭৩ সালের ৩ এপ্রিল মোবাইল ফোন সেট ব্যবহার করে প্রথম কল করেছিলেন মটোরোলার গবেষক এবং নির্বাহী মার্টিন কুপার। কলের অপর প্রান্তে ছিলেন চিরপ্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ‘বেল ল্যাবস’-এর (বর্তমানে এটিঅ্যান্ডটি) ড. জোয়েল এস এঙ্গেল।

টয়লেট পেপার দিয়ে ব্যবসা শুরু নোকিয়ার

মোবাইল ফোন বিক্রি করার আগে বিভিন্ন সামগ্রী বিক্রি করতো ফিনল্যান্ডের ব্র্যান্ড নোকিয়া। এর মধ্যে রয়েছে, টয়লেট পেপার, টায়ার, কম্পিউটার এবং অন্যান্য ইলেকট্রনিক্স।

ইউটিউবে মিনিটে ৫০০ ঘণ্টার ভিডিও

২০১৯ সালের মে মাস পর্যন্ত হিসাব অনুসারে, প্রতি মিনিটে ৫০০ ঘণ্টারও বেশি ভিডিও আপলোড হয় ইউটিউবে। এর অর্থ প্রতি ঘণ্টায় প্রায় ৩০ হাজার ঘণ্টার নতুন কনটেন্ট আপলোড হয়।

এক কোটি ২০ লাখ স্প্যাম ইমেইলের মধ্যে উত্তর আসে একটির

প্রতিদিন প্রায় এক হাজার চারশ’ কোটি স্প্যাম মেইল পাঠানো হয়। প্রতি এক কোটি ২০ লাখ স্প্যাম ইমেইলের মধ্যে মাত্র একটির ‘রিপ্লাই’ আসে।

মুদি দোকান হিসেবে যাত্রা শুরু করেছিল স্যামসাং

স্মার্টফোন এবং ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাংয়ের যাত্রা শুরু হয়েছিল ১৯৩৮ সালের মার্চ মাসে একটি মুদি দোকান হিসেবে। ষাটের দশকে স্যামসাং ইলেকট্রনিক্স শিল্পে প্রবেশ করে।

সূত্র: টেকজুম

মন্তব্য

Beta version