-->
শিরোনাম

অ্যাপলের প্রথম আইফোন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
অ্যাপলের প্রথম আইফোন

স্টিভ জবসের অ্যাপলের আইফোন প্রথম বাজারে আসে ১৫ বছরেরও বেশি সময় আগে, ২০০৭ সালের ৯ জানুয়ারি। সেই থেকে জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে আইফোন।

আইফোন বাজারে আসার আগে স্মার্টফোনগুলো ছিলো বেঢপ আকৃতির, অর্ধেক কীবোর্ড আর অর্ধেক স্ক্রিনের। পুরো ওয়েবসাইট মোবাইল ফোনগুলোতে রান করা যেত না। তাই কোম্পানিগুলো বাধ্য হয়েই তাদের সাইটের মোবাইল ভার্সন বানাতো দুর্বল করে। আইফোন এই ধারণা আমূল বদলে দিয়েছে।

প্রথম দিককার আইফোন আর এখনকার আইফোন যেন আকাশ-পাতাল তফাৎ। মাঝের বছরগুলোতে একের পর এক ফিচার যুক্ত করেছে অ্যাপল। আইফোন তার যাত্রাপথ থেকে কতোটা দূরে এসেছে তার তুলনামূলক ধারণা পেতে হলে জানতে হবে কি কি ফিচার ছিল প্রথম আইফোনে।

২ জি কানেক্টিভিটি

অ্যাপল তার প্রথম আইফোনে ২জি কানেক্টিভিটি দিয়েছিল, যার গতি ছিল খু্ব ধীর। এ কারণে কলড্রপের মতো যন্ত্রণাদায়ক সমস্যায় পড়তে হতো ব্যবহারকারীদের।

অ্যাপ স্টোর

অবিশ্বাস্য মনে হলেও প্রথম আইফোনে কোনো অ্যাপ স্টোর ছিল না। তাই ডিফল্ট অ্যাপ ছাড়া পছন্দমতো অ্যাপ ব্যবহারের কোনো উপায় ছিল না।

ওয়ালপেপার

প্রথম আইফোনে ব্ল্যাক ব্যাকগ্রাউন্ড ছাড়া কোনো অপশনই ছিল না। আর তাই ওয়ালপেপার পরিবর্তনেরও কোনো উপায় ছিল না।

সেট আপ

প্রথম আইফোন সেট আপের জন্য কম্পিউটারের সাহায্য লাগত। আইফোনের প্রায় তিন বছর লেগেছে কম্পিউটার ভিত্তিক সেট আপ থেকে বের হয়ে আসতে।

কিবোর্ড

ল্যান্ডস্কেপ মোডে টাইপ করতে পারার মতো সুবিধা ছিল না প্রথম আইফোনে। এমনকি কাট-কপি-পেস্টের সুবিধাও ছিল না।

ক্যামেরা

প্রথম আইফোনের ক্যামেরা ছিল খুবই দুর্বল, মাত্র ২ মেগাপিক্সেলের। সেলফি ক্যামেরা তো তখন বহু দূরের কথা। আজকালকার আইফোনের মতো ডিটেইলড পিকচার নিতে পারত না প্রথম আইফোন। ভিডিও ধারণ করতেও পারত না।

সূত্র: বিজনেস ইনসাইডার

 

মন্তব্য

Beta version