-->
শিরোনাম

অতিদ্রুত বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, ঝুঁকিতে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
অতিদ্রুত বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, ঝুঁকিতে যুক্তরাষ্ট্র
প্রতিবছর বেশ কয়েকবার বন্যার কবলে পড়ে মিয়ামি। ছবি: গেটিইমেজ

যুক্তরাষ্ট্রের জন্য ঘনিয়ে আসছে সমূহ বিপদ। দেশটির উপকূলীয় অঞ্চলের সমুদ্রপৃষ্ঠের উচ্চতা অতিদ্রুত বাড়ছে। বিজ্ঞানীরা বলছেন, গত একশ বছরে যুক্তরাষ্ট্রের সমুদ্রপৃষ্ঠের উচ্চতা যতটা বেড়েছে, আগামী ত্রিশ বছরে তার চেয়ে বেশি বাড়বে। এতে নিউ ইয়র্ক, মিয়ামির মতো অঞ্চল আক্রান্ত হবে ভয়াবহ বন্যায়।

মার্কিন ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন এক রিপোর্টে জানিয়েছে, ২০৫০ সালের মধ্যে সমুদ্রের স্তর ৩০ সেন্টিমিটার বেড়ে যাবে। যদিও এই পরিমাণটি অঞ্চলভেদে ভিন্ন হতে পারে। তবে সমুদ্রস্তর বেড়ে যাওয়ায় ঘনঘন বন্যায় আক্রান্ত হবে উপকূলীয় অঞ্চল। জোয়ার ও ঝড়ের কারণে ঢেউ আরো তীব্রভাবে আঘাত হানবে উপকূলীয় আবাসভূমিতে।

বৈশ্বিক উষ্ণতা বেড়ে যাওয়ার কারণেই এমনটি ঘটছে বলে রিপোর্টে জানানো হয়।

ন্যাশনাল অ্যারোন্যটিকস অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের পরিচালক বিল নেলসন মঙ্গলবার একটি কনফারেন্সে বলেন, ‘সমুদ্রের উচ্চতা অত্যন্ত উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। এবং এটি বিশ্বজুড়ে সম্প্রদায়গুলোকে বিপন্ন করে তুলছে।’

তিনি বলেন, পানির স্তর ক্রমান্বয়ে বেড়ে চলায় নিউ ইয়র্ক, বোস্টন ও মিয়ামিসহ উপকূলীয় শহরগুলোকে হুমকির মুখে ফেলছে, যেগুললো ইতিমধ্যেই উচ্চ জোয়ারের সময় বন্যা কবলিত হয়ে পড়ে।

উপকূলরেখা বরাবর বাড়িঘর, ব্যবসা, মহাসড়ক এবং অন্যান্য অবকাঠামো বন্যা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় ক্ষতির ঝুঁকিতে রয়েছে।

রিপোর্টে বলা হয়, ২০০০ সাল থেকে নিউ ইয়র্কে জোয়ারের কারণে বন্যা দ্বিগুণেরও বেশি হয়েছে এবং এখন বছরে ১০ থেকে ১৫ বার ঘটে।

সূত্র: ব্লুমবার্গ।

মন্তব্য

Beta version