-->

চাঁদের মাটিতে ভেঙে পড়বে রকেট

আন্তর্জাতিক ডেস্ক
চাঁদের মাটিতে ভেঙে পড়বে রকেট

চাঁদের মাটিতে আছড়ে পড়তে চলেছে কোনো এক অজ্ঞাতপরিচয় রকেট। সপ্তাহখানেক আগেই বিজ্ঞানীমহলে পৌঁছেছিল এ খবর। আর তারপর থেকে শুরু হয়েছে বিতর্ক। প্রশ্ন উঠছে, এই মহাকাশ-বর্জ্য কাদের? যুক্তরাষ্ট্র বলছে তাদের নয়।

চীনও বলেছে, এ জিনিস তাদেরও নয়। এমন ঘটনা যে ঘটতে চলেছে, তা প্রথম সবার নজরে আনেন জ্যোতির্বিজ্ঞানী বিল গ্রে। আনুমানিক দিন নির্ধারণ করে জানান, ৪ মার্চ নাগাদ রকেটটি আছড়ে পড়বে চাঁদে।

তিনি প্রথমে জানান, ওই রকেটটি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট। ২০১৫ সালে এই রকেটটি ‘ডিপ স্পেস ক্লাইমেট অবজারভেটরি স্যাটেলাইট’ উৎক্ষেপণে সাহায্য করেছিল। কিন্তু পরে বিল জানান, তার হিসাবে ভুল হয়েছিল। তার দাবি, এটি চীনের লংমার্চ ৩সি রকেট হতে পারে। ২০১৪ সালের অক্টোবরে চ্যাংই ৫-টি১ অভিযানে ব্যবহার করা হয় এই রকেট। ২০২০ সালের চ্যাংই ৫ অভিযানের পূর্বসূরি ছিল সেটি। বিশেষজ্ঞদের আরো অনেকেই এই দাবিকে সমর্থন জানিয়ে বলেছেন, বেজিংয়ের চন্দ্র অভিযানেরই অংশীদার রকেটটি।

কিন্তু চীন তা মানতে নারাজ। বিশেষজ্ঞদের দাবি উড়িয়ে দিয়েছে তারা। জানিয়েছে, ওটি তাদের রকেট নয়। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের দেশের যে রকেটটি নিয়ে প্রশ্ন উঠছে, সেটি পৃথিবীতে ফিরে এসেছিল এবং এই গ্রহে প্রবেশ করার সময় সেটি সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়।

রকেটটির উৎস নিয়ে রহস্য থাকলেও তার ধ্বংস নিয়ে প্রশ্ন নেই। বিশেষজ্ঞরা জানান, ৪ মার্চ ১২টা ২৫ গ্রিনিচ মিনটাইমে এটি চাঁদের বুকে আছড়ে পড়বে। পৃথিবী থেকে অবশ্য কিছুই দেখা যাবে না। সূত্র : আনন্দবাজার।

মন্তব্য

Beta version