-->
শিরোনাম

যে ৬ দেশে চালু হচ্ছে গুগল এআই ওভারভিউ সুবিধা

অনলাইন ডেস্ক
যে ৬ দেশে চালু হচ্ছে গুগল এআই ওভারভিউ সুবিধা

গুগলের সার্চ ইঞ্জিনে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) ‘ওভারভিউ’ সুবিধা ভারতসহ আরো ছয়টি দেশে চালু হচ্ছে। এই পরিষেবায় ওয়েবসাইটে না ঢুকেই উত্তর জানা যাবে। ফলে লিংকে ক্লিক করার প্রয়োজন হবে না। গুগল আইও ২০২৪ ইভেন্টে গুগল এআই ওভারভিউ পরিষেবার বিষয়ে জানানো হয়েছিল। তবে গুগল যখন যুক্তরাষ্ট্রসহ কিছু অঞ্চলে সুবিধাটি চালু করে তখন এটি প্রতিষ্ঠানটির প্রত্যাশা অনুযায়ী কাজ করেনি, কারণ এটি অনেক প্রশ্নের উদ্ভট উত্তর দিয়েছিল। তবে এখন আপডেটসহ সুবিধাটি ভারতে চালু করা হচ্ছে।

গুগল এআই ওভারভিউ কি

এক বছর ধরে এআই ওভারভিউ পরীক্ষা করে গুগল গত মে মাসে সুবিধাটি যুক্তরাষ্ট্রে ছাড়া হয়। যা ওয়েবসাইটের বিভিন্ন লিংকের আগে সার্চ রেজাল্ট পেজের উপরে উত্তর দেখিয়ে দেয়। এর মাধ্যমে ব্যবহারকারীরা কোনো ওয়েবসাইট না খুলেই তাদের প্রশ্নের সঠিক উত্তর পেতে পারেন।

এআই ওভারভিউ নিয়ে বিতর্ক

এআই ওভারভিউ সুবিধা চালু হওয়ার পরে সামাজিক যোগাযোগমাধ্যমে হাস্যরসের সৃষ্টি হয়। এই এআই ওভারভিউ সুবিধায় ভুল ছাড়াও উদ্ভট উত্তরও দেখা গেছে। পিৎজাতে তৈরিতে আঠা ব্যবহার এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে মুসলিম বলে উদ্ভট উত্তর দিয়েছে গুগলের এই এআই। এসবই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে অসংখ্য মিম ছড়িয়ে পড়েছিলো।

যেসব দেশে চালু হচ্ছে গুগল এআই ওভারভিউ সুবিধা

এআই ওভারভিউ সুবিধা ব্রাজিল, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, মেক্সিকো এবং যুক্তরাজ্যে হিন্দি এবং পর্তুগিজের মতো স্থানীয় ভাষায় উত্তর দিবে। এই সেবায় হাইপারলিঙ্কিং ফিচারও যুক্ত করছে গুগল।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version