-->
শিরোনাম

মমিনুলদের দৃষ্টি এখন ক্রাইস্টচার্চে

ক্রীড়া প্রতিবেদক
মমিনুলদের দৃষ্টি এখন ক্রাইস্টচার্চে

অনেকটা ঘোরের মধ্যে দিন কাটছে এখন ক্রিকেটারদের। মাউন্ট মঙ্গানুই টেস্টে অবিস্মরণীয় জয়ের আনন্দের রেশ এখনো কাটেনি। অনেকটা উৎসব-আমেজে রয়েছে মমিনুল ব্রিগেড। এমন আবহের মধ্যেই গতকাল ক্রাইস্টচার্চে পৌঁছেছে বাংলাদেশ দল। এখানেই অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোরে নিউজিল্যান্ডের এই শহরটিতে পা রাখেন মমিনুল-মুশফিকুর রহিমরা। ক্রাইস্টচার্চে এক দিনের বিশ্রাম করবে বাংলাদেশ দল। আজ থেকে শুরু হবে অনুশীলন। গতকাল পুরোটা দিন বিশ্রামেই ছিলেন শান্ত-লিটনরা।

বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় দলের স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচ নিকোলাস লি জানান, ‘মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্ট নিয়ে সবাই খুশি। আগামী দুই দিন পরের টেস্টের জন্য আমরা সবাই প্রস্তুত হব। এর মধ্যে বিমানে ওঠার আগেই আমাদের পেসাররা ঘাম ঝরিয়েছেন। শুক্রবার (আজ) আমরা স্কোয়াডের বাকিদের নিয়ে কাজ করব ও দেখব কীভাবে পরের ম্যাচের জন্য তাদের প্রস্তুত করা যায়।’

তিনি আরো বলেন, ‘প্রত্যেকের রিকভারি প্রক্রিয়াটা আলাদা হবে। প্রথম টেস্টে যারা শারীরিক চাপটা কম নিয়েছে, তাদের কাল কিছুটা বেশি পরিশ্রম করতে হতে পারে। ম্যাচের আগের দিন সবাইকে চাপমুক্ত রাখতে চাই।’ ক্রাইস্টচার্চে মাহমুদুল হাসান জয়কে পাচ্ছে না বাংলাদেশ। ইনজুরির কারণে তিনি দলের বাইরে। হাতের সেলাইয়ের কারণে তাকে বিশ্রামে থাকতে হবে প্রায় দুই সপ্তাহ। ফলে নিউজিল্যান্ড সিরিজে তাকে আর দেখা যাবে না। তার পরিবর্তে আছেন নাঈম শেখ।

প্রথম টেস্টটি বাংলাদেশের স্বপ্নের মতো কেটেছে। প্রায় একদিন হাতে রেখে বাংলাদেশ ম্যাচ জেতে ৮ উইকেটে। প্রথম ইনিংসে নিউজিল্যান্ড করেছিল ৩২৮ রান। জবাবে বাংলাদেশ চার ফিফটিতে করে ৪৫৮ রান। দ্বিতীয় ইনিংসে বল হাতে বাংলাদেশ ছিল দুরন্ত। বিশেষ করে চতুর্থ দিনের শেষ বেলায় ইবাদত হোসেনের অবিশ^াস্য এক স্পেলে ম্যাচের লাগাম চলে আসে বাংলাদেশের হাতে। যে ম্যাচ ড্র হওয়ার কথা ছিল সেখানে বাংলাদেশ পায় জয়ের সুবাস। ৫ উইকেটে ১৪৭ রানে চতুর্থ দিন শেষ করা নিউজিল্যান্ড শেষ দিনে বাকি উইকেটে তুলতে পারে মাত্র ২২ রান। বাংলাদেশের জয়ের জন্য টার্গেট দাঁড়ায় মাত্র ৪০ রান। সে লক্ষ্যে বাংলাদেশ স্পর্শ করে মাত্র দুই উইকেটে। জয় আসে ৮ উইকেটে।

এই জয় বাংলাদেশের জন্য ছিল বিশেষ। টেস্টে কিউইদের বিরুদ্ধে প্রথম জয়। সবচেয়ে বড় অর্জন নিউজিল্যান্ডের মাটিতে ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে প্রথম জয়। তিন ফরম্যাট মিলিয়ে আগের ৩২ ম্যাচে সব কটিতে হারা বাংলাদেশ এবার দীর্ঘদিনের জয়খরা কাটায়। শুধু তাই নয়, টেস্টে এই জয় বাংলাদেশের ইতিহাসে সেরা জয়গুলোর মধ্যেও একটি।

প্রথম টেস্ট জিতে গা ভাসিয়ে দিচ্ছে না বাংলাদেশ দল। মমিনুলদের লক্ষ্য এখন ক্রাইস্টচার্চে। যেখানে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। প্রথম টেস্ট জিতে আত্মবিশ^াস বেড়ে গেছে সফরকারীদের। শেষ টেস্টটি অন্তত ড্র করতে পারলেও প্রথমবারের মতো সিরিজ জয় করে দেশে ফিরতে পারবে বাংলাদেশ দল। এ কারণে অধিনায়ক মমিনুল হক বলেছেন, ‘প্রথম টেস্ট জয়ের স্মৃতি ভুলে যেতে চাই। চোখ রাখতে চাই দ্বিতীয় টেস্টে। ’

ক্রাইস্টচার্চে একটি টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশ দলের। সেটিও আজ থেকে চার বছর আগে। ২০১৭ সালে এই ভেন্যুতে ৯ উইকেটে হেরেছিল বাংলাদেশ। সেবার তামিম-সাকিব-মাহমুদউল্লাহদের নিয়ে গড়া পূর্ণ শক্তির দল প্রথম ইনিংসে করেছিল ২৮৯ রান। সৌম্য খেলেছিলেন ৮৬ রানের ইনিংস। সাকিব পেয়েছিলেন ফিফটির দেখা। কিপার ব্যাটার নুরুল হাসান সোহান অল্পের জন্য পাননি হাফ সেঞ্চুরির দেখা (৪৭)।

জবাবে প্রথম ইনিংসে নিউজিল্যান্ড করেছিল ৩৫৪ রান। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের ভরাডুবি। মাত্র ১৭৩ রানে অল আউট হয় সফরকারীরা। কেউই পায়নি ফিফটির দেখা। সর্বোচ্চ ৩৮ রান করেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। ১০৯ রানের টার্গেট নিউজিল্যান্ড স্পর্শ করেছিল মাত্র এক উইকেট হারিয়ে।

২০১৯ সালে এই ভেন্যুতে একটি টেস্ট ম্যাচ হওয়ার কথা ছিল বাংলাদেশের। কিন্তু তা হয়নি। ক্রাইস্টচার্চের একটি মসজিদে ঘটে ভয়াবহ দুর্ঘটনা। এক বন্দুকধারীর হামলায় হতাহত হন অনেকে। অল্পের জন্য বেঁচে যায় বাংলাদেশের ক্রিকেটাররাও। দিনটি ছিল শুক্রবার। জুমার নামাজ আদায় করার জন্য অনেকের যাওয়ার কথা ছিল মসজিদে। অনেকে বেরও হয়েছিলেন মসজিদের পথে। হঠাৎ বন্দুকধারীর হামলার ঘটনায় হোটেল বন্দি হয় ক্রিকেটাররা। সেই ম্যাচ না খেলেই নিরাপদে দেশে ফেরেন তামিমরা। দুঃসহ স্মৃতির সেই শহরেই এখন মমিনুলরা।

মন্তব্য

Beta version