-->

ক্রিকেট ইতিহাসে লাথামই প্রথম

ক্রীড়া ডেস্ক
ক্রিকেট ইতিহাসে লাথামই প্রথম

প্রথম টেস্টে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি টম লাথাম। প্রথম ইনিংসে ১ রান করার পর দ্বিতীয় ইনিংসে মাত্র ১৪ রানে আউট হয়েছিলেন। সেই লাথাম কি না দ্বিতীয় টেস্টে সব আলো কেড়ে নিলেন। শুধু তাই নয়, টেস্ট ক্রিকেট ইতিহাসে রেকর্ডের পাতায় নিজের নামটি খোদাই করে নিলেন। ২৫২ রানের ঝলমলে ইনিংস খেলেছেন কিউই অধিনায়ক। এটি তার ক্যারিয়ার সর্বোচ্চ রানের ইনিংস নয়। অপরাজিত ২৬৪ তার ক্যারিয়ার সেরা ইনিংস। তারপরও ২৫২ রানের ইনিংসটি তাকে অন্যরকম এক রেকর্ডের মালিক করে দিয়েছে। টেস্ট ক্রিকেটের ১৫০ বছরের ইতিহাসে এ পর্যন্ত কোনো ব্যাটার ঠিক ২৫২ রানের ইনিংস খেলে থামেননি। লাথাম প্রথম ব্যাটার হিসেবেই এ রানের ইনিংস খেলে থেমেছেন। এমন একটা ইনিংস খেলতে মোকাবিলা করেছেন ৩৭৩ বল। ঝলমলে এ ইনিংসটি খেলতে তিনি ৩৪টি বাউন্ডারি এবং দুটো ওভার বাউন্ডারি মেরেছেন। শেষ পর্যন্ত বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হকের বলে আউট হন লাথাম।

মুমিনুল হক যখন নিজেদের দ্বিতীয় ওভার বল করতে আসেন তখন লাথামের রান ছিল ২৩৬। সেই ওভারের প্রথম বলকে লাথাম বাতাসে ভাসিয়ে সীমানা পার করেন। পরের বলটির ভাগ্যও ভালো ছিল না। এ বলটিও সীমানা ছাড়া হয়, তবে মাটি ঘেঁষে। তৃতীয় বলের পরিণতি হয় প্রথমটির মতো। এ বলে ছক্কা হাঁকিয়ে তিনি আড়াইশ' রানের মাইলফলকে পা রাখেন।

প্রথম তিন বল থেকে ব্যক্তিগত ও দলীয় সংগ্রহে ১৬ রান যোগ করার পরও লাথামের থামার ইচ্ছা ছিল না। তাই তো আবার মুমিনুল হককে মাঠের বাইরে পাঠাতে চেয়েছিলেন। খেলতে চেয়েছিলেন বড় শট। কিন্তু মুমিনুলের করা এ বলটি একটু স্লোয়ার ছিল। ফলে যেভাবে মারতে চেয়েছিলেন সেভাবে হয়নি। ফলে স্কয়ার লেগে দাঁড়ানো ইয়াসির আলী রাব্বির হাতে ধরা পড়েন। সে সঙ্গে প্রথম ব্যাটার হিসেবে ২৫২ রানের ইনিংসে থামেন লাথাম।

লাথাম ২৫২ রানের ইনিংস খেলায় পুরুষ ক্রিকেটে এখন সর্বনিম্ন অধরা ইনিংস রইল ২৬৫ রানের। এ পর্যন্ত কোনো ব্যাটার ২৬৫ রানে থামেনি। আবার শুধু পুরুষ ক্রিকেটের কথা বিবেচনা করলে ২২৯ রানের ইনিংসটিও অধরা রয়েছে। তবে ২২৯ রানের ইনিংস নারী ক্রিকেটে রয়েছে।

মন্তব্য

Beta version