-->
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

সবার আগে ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে

ক্রীড়া ডেস্ক
সবার আগে ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে

প্রথম দল হিসেবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে ইংল্যান্ড। টানা দ্বিতীয় জয় পেয়েছে তারা। মঙ্গলবার অনুষ্ঠিত ম্যাচে ১০৬ রানের বিশাল ব্যবধানে কানাডাকে হারিয়ে তারা কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করে। ইংল্যান্ডের করা ৩২০ রানের জবাবে কানাডা ২১৪ রানে সব উইকেট হারায়।

একই দিন বড় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। তারা উগান্ডাকে ১২১ রানে হারিয়েছে। ৯ উইকেটে দক্ষিণ আফ্রিকার করা ২৩১ রানের জবাবে উগান্ডা ১১০ রানে অলআউট হয়। দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকার এটা প্রথম জয়। অন্যদিকে শুভ সূচনা করেছে এশিয়ার দল আফগানিস্তান। প্রথম ম্যাচে তারা পাপুয়া নিউগিনিকে হারিয়েছে। ১৩৫ রানে জিতেছে আফগানিস্তানের যুবারা। প্রথমে ব্যাট করে আফগানিস্তান স্কোরবোর্ডে ২০০ রান জমা করেছিল। জবাবে পাপুয়া নিউগিনি ৬৫ রানে গুটিয়ে যায়।

ইংল্যান্ডের জয়ে অধিনায়ক টম প্রেস্ট সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। বল হাতে যেমন অসাধারণ ব্যাটিং করেছেন তেমনি বল হাতে প্রতিপক্ষের সামনে আতঙ্ক হয়ে দেখা দিয়েছিলেন। প্রেস্ট ৯৩ রান করেছেন। ৯৩ বলে এ ইনিংসটি সাজাতে ১০টি বাউন্ডারি দিয়ে সাজিয়েছিলেন। বল হাতে নিয়েছেন ৩ উইকেট। স্বাভাবিকভাবে ম্যাচ সেরার পুরস্কারও পেয়েছেন তিনি।

টস হারের পর কানাডার আমন্ত্রণে প্রথমে ব্যাট হাতে নেয় ইংল্যান্ড। ওপেনার জ্যাকব বেথেল মাত্র ৭ রানে বিদায় নিলেও ইংল্যান্ডের সূচনা ছিল দারুণ। অপর ওপেনার জর্জ থমাসের সঙ্গে জুটি বেঁধে টম প্রেস্ট দলকে দ্বিতীয় উইকেটে ৯০ রান এনে দেন। আর তাতেই ইংল্যান্ড বড় রান গড়ার ভিত পেয়ে যায়। অন্য ব্যাটারদের কাজটা সহজ হয়ে যায়। সে কাজটাই করেছেন জর্জ বেল। ব্যাটিং তাণ্ডব করেছেন তিনি। মাত্র ৩৫ বলে তিনি স্কোরবোর্ডে ৫৭ রান যোগ করেন। ইনিংসে তিনটি করে বাউন্ডারি ও ওভার বাউন্ডারি দিয়ে সাজিয়েছিলেন তিনি।

৩২১ রান তাড়া করে জয় পাওয়া সহজ নয়। কানাডাও পারেনি। ইংল্যান্ডের বোলারদের তাণ্ডবে তারা অনেকটা কোনঠাসা হয়ে পড়েছিল। স্কোরবোর্ডটা সচল থাকলেও তা ছিল ধীরগতির। ফলে মিডল অর্ডারের দুই ব্যাটসম্যান ইথান গিবসন ৪৪ বলে ৩৩ ও গুরনেক জোহাল সিং ৪০ বলে ৪৪ রান করলেও তা জবাব দেওয়ার মতো যথেষ্ঠ ছিল না। টম প্রেস্টের পাশাপাশি জোসুয়া বোডেন ও জ্যাকব বেথেল চমৎকার বোলিং করেছেন। ১০ ওভার বোলিংয়ে ৪৪ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন তিনি। আর জ্যাকব বেথেল নেন ৩ উইকেট।

মন্তব্য

Beta version