-->
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

কোয়ার্টার ফাইনালে ভারতকে পেল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
কোয়ার্টার ফাইনালে ভারতকে পেল বাংলাদেশ
২০২০ সালের ফাইনালে ভারতকে হারিয়ে বাংলাদেশের ক্রিকেটারদের উল্লাস।

প্রায় দুই বছর আগের ঘটনা। দিনটা ছিল ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে দিনটি স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এদিনই বাংলাদেশের ক্রিকেটের ভান্ডারে প্রথমবারের মতো একটি বিশ্বকাপ ট্রফি যোগ হয়।

সেবার অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ ক্রিকেটের আসর বসেছিল দক্ষিণ আফ্রিকায়। সেখানে চারবারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে বাংলাদেশের যুবারা দেশকে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন ট্রফি এনে দিয়েছিল। সে হিসেবে বাংলাদেশ এখনও যুব বিশ্ব ক্রিকেটের চ্যাম্পিয়ন দল। সে তকমাটা ধরে রাখার মিশনই এরই মধ্যে শুরু হয়ে গেছে।

শিরোপা ধরে রাখার জন্য বাংলাদেশকে আর মাত্র তিনটি ম্যাচ জিততে হবে। এরই মধ্যে বাংলাদেশ প্রথম রাউন্ড পার হয়েছে। পৌঁছে গেছে কোয়ার্টার ফাইনাল। সেখানে বাংলাদেশ আবার পেয়েছে সেই ভারতকে। এবার ভারতকে হারাতে পারলেই শিরোপা ধরে রাখার পথে আরও এক ধাপ এগিয়ে যাবে যুব দলটি। শিরোপা ধরে রাখার পথে বাংলাদেশ এগিয়ে যাবে না শিরোপা উদ্ধারের পথে ভারত টিকে থাকবে তা জানা যাবে আগামী ২৯ জানুয়ারি। এন্টিগা-বারবুডার কলিজ স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ গ্রুপ পর্বে ইংল্যান্ডের কাছে হারলেও কানাডা ও সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে গ্রুপ রানার্স আপ হয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে। অন্যদিকে ভারত তাদের গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে। তারা দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড ও উগান্ডাকে হারিয়েছে। শেষ ম্যাচে উগান্ডার বিপক্ষে ভারতীয় ব্যাটাররা রান উৎসব করেছে। ৫ উইকেট হারিয়ে ৪০৫ রানের বিশাল স্কোর দাঁড় করিয়েছিল তারা। জিতেছে ৩২৬ রানে।

আগামী ২৬ জানুয়ারি সুপার লিগের খেলা শুরু হবে। প্রথম দিন মুখোমুখি হবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। অন্য তিন কোয়ার্টার ফাইনাল হবে যথাক্রমে ২৭, ২৮ ও ২৯ তারিখে।

এদিকে প্লেট গ্রুপের খেলা শুরু হবে ২৫ জানুয়ারি। এদিন মুখোমুখি হবে উগান্ডা ও আরব আমিরাত। একই দিন প্রতিদ্বন্দ্বিতা করবে কানাডা ও আয়ারল্যান্ড। ২৬ জানুয়ারিতে স্কটল্যান্ড জিম্বাবুয়ের এবং ওয়েস্ট ইন্ডিজ পাপুয়া নিউগিনিকে মোকাবিলা করবে।

কোয়ার্টার ফাইনালের ফিক্সচার

২৬ জানুয়ারি    ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা

২৭ জানুয়ারি     আফগানিস্তান-শ্রীলঙ্কা

২৮ জানুয়ারি    অস্ট্রেলিয়া-পাকিস্তান

২৯ জানুয়ারি     বাংলাদেশ-ভারত

 

 

মন্তব্য

Beta version